>> আজ পবিত্র ঈদ উল ফিতর! >> পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে তেল ট্যাংকার বিস্ফোরণে ১২৩ জন নিহত

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের লেভি দেবেন মালিকরা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

dr-ahmed-zahid-hamidiমালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের জন্য আরোপিত লেভি (কর) দেবেন মালিকরা। চলতি সপ্তাহে এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নতুন বছরের প্রথম দিন গত রবিবার থেকে দেশটিতে এই আদেশ কার্যকরের কথা সংবাদমাধ্যম দ্য স্টারকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী ড. আহমদ জাহিদ হামিদি।

দ্য স্টার জানিয়েছে, মালয়েশিয়ার সরকার ‘এমপ্লয়ার ম্যান্ডেটরি কমিটমেন্ট’ (ইএমসি) প্রকল্পের অধীনে নতুন এ নিয়ম চালু করেছে। এ নিয়ম অনুযায়ী, বিদেশি শ্রমিকদের সব দায়-দায়িত্ব নিয়োগদাতার।

এ বিষয়ে আহমদ জাহিদ হামিদি বলেন, ‘নিয়োগদাতারা শ্রমিক নিয়োগে রাষ্ট্রের আরোপিত করের পুরোটাই বহন করবে। এই করের টাকা বিদেশি শ্রমিকদের বেতন থেকে কাটতে পারবেন না তাঁরা।’

আহমাদ জাহিদ জানিয়েছেন, বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে চাকরিদাতাদের দায়িত্ব শ্রমিকের আবেদন করা থেকে শুরু করে মালয়েশিয়ায় আসা এবং কাজ শেষ করে তাঁর নিজ দেশে ফেরত যাওয়া পর্যন্ত কার্যকর থাকবে। এ বিষয়ে সরকার অদূর ভবিষ্যতে একটি অঙ্গীকারনামা চালু করবে বলেও জানান তিনি, যাতে নিয়োগদাতাদের দায়বদ্ধতা এবং করণীয় বিষয় সংযুক্ত থাকবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৫.০১.২০১৬


Comments are closed.