>> কুমিল্লা বিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর রাইডার্স বিপিএল ফাইনালে >> হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য আটক

২০১৭ সালে চীন ৩০টি মহাশুণ্য মিশন পরিচালনা করবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

china-space-programচীন ২০১৭ সালে ৩০টি মহাশুণ্য মিশন পরিচালনার পরিকল্পনা করেছে। চীনা গণমাধ্যম মঙ্গলবার এ খবর দিয়েছে।

এসব মিশনের মধ্যে লং মার্চ ৫ রকেটে করে চ্যাং-ই ৫ নামে একটি মনুষ্যবিহীন চন্দ্রযান চাঁদে পাঠানোর পরিকল্পনা রয়েছে, যেটি চাঁদের মাটি সংগ্রহ করে আবার পৃথিবীতে (চীনে) ফিরে আসবে। চীনা মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি কর্পোরেশনের বরাত দিয়ে চায়না নিউজ সার্ভিস এজেন্সী এ খবর দিয়েছে।

আরও পরিকল্পনা রয়েছে লং মার্চ ৭ রকেটে করে তিয়াংগং-২ মহাকাশ গবেষণাগারে তিয়ানঝৌ নামে একটি স্বয়ংক্রিয় মালবাহী (কার্গো) মহাকাশ যান প্রেরণ। উল্লেখ্য তিয়াংগং-২ মহাকাশ গবেষণাগারটি ২০১৬ সালের শেষ দিকে মহাকাশে পাঠিয়েছিল চীন। পরে সেখানে ২ জন মহাশুণ্য গবেষক প্রেরণ করে, যারা ঐ গবেষনাগারেই রয়েছেন। তিয়াংগং-২ মহাকাশ গবেষণাগারটি চীনের ভবিষ্যৎ মহাকাশ ষ্টেশন এর জন্য মহাশুণ্যে জীবন ধারণের প্রযুক্তি (life support technologies) বিষয়ক পরীক্ষা-নিরীক্ষার উদ্দেশ্য প্রেরণ করা হয়। লং মার্চ ৭ রকেটটি এ বছর এপ্রিলে উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে।

এছাড়া চীন এ বছর ২৯-৩০টি যোগাযোগ উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে, যেগুলোর সাহায্যে নিজস্ব গ্লোবাল পজিশনিং সিষ্টেম (GPS) এবং নেট-স্পেস তৈরী করবে। এটা সম্পন্ন হলে চীনকে বিমান চলাচল ও অন্যন্য জিপিএস ভিত্তিক কার্যক্রমের জন্য বাইরের কোন দেশের উপর নির্ভর করতে হবে না এবং ইউরোপ বা আমেরিকার নেট ফেল করলেও তা চীনকে ক্ষতিগ্রস্ত করবে না। চীনের এ জিপিএস এবং নেট-স্পেস বিশ্বের অন্যান্য দেশও ব্যবহার করতে পারবে। ধারণা করা হচ্ছে চীনের এ প্রকল্প সফল হলে জিপিএস ও ইন্টারনেটের জন্য ইউরোপ- আমেরিকার উপর একচেটিয় নির্ভরশীলতার অবসান ঘটবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৫.০১.২০১৬


Comments are closed.