>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> বিচার প্রার্থীদের প্রতি আরো মানবিক হতে বিচারক ও আইনজীবীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান >> ৪৭ দিন পর হিমালয় থেকে জীবন্ত উদ্ধার নিখোঁজ অভিযাত্রী >> ঝালকাঠিতে পিস্তল ও গুলিসহ ১ জন আটক >> কুমিল্রায় মোটরসাইকেলের দুর্ঘটনায় দুই ভাই নিহত

শরণার্থী সমস্যার মূল কারণ সমাধানে মাল্টার প্রতিশ্রুতি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

malta-refugee-1১ জানুয়ারী ইউরোপীয় ইউনিয়নের পর্যায়ক্রমিক প্রেসিডেন্টের পদ গ্রহণ করার পর মাল্টা শরণার্থী সমস্যার মূল কারণ সমাধানের লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন নীতি ঢেলে সাজানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

লক্ষ লক্ষ শরণার্থী ও অভিবাসনপ্রার্থীর ইউরোপ আগমনের প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন বার বার প্রতিশ্রুতি দিয়েও অভিবাসন নীতি ঢেলে সাজাতে ব্যর্থ হয়েছে।

শরণার্থী সমস্যা সমাধানের মূল কারণ দূর করা এবং অস্থিতিশীলতা, ঘরবাড়ি ছাড়তে বাধ্য করা ও আফ্রিকা থেকে অনিয়মিত অভিবাসন মোকাবিলা এবং অর্থনৈতিক উন্নয়ন ও সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করা ও ঝুঁকিগ্রস্ত মানুষের নিজের পায়ে দাঁড়ানোর ক্ষমতা শক্তিশালী করতে একটি সাধারণ নীতি অবলম্বনের লক্ষ্যে ২০১৫ সালের নভেম্বরে মাল্টা একটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন হোষ্ট করেছিল।

কিন্তু, সেই সম্মেলনের পর এ পর্যন্ত আরও পাঁচ লক্ষেরও বেশী শরণার্থী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইুউরোপে পৌঁছেছে বলে জানিয়েছে আইওএম।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৪.০১.২০১৬


Comments are closed.