>> গাজীপুরে ভাই হত্যার দায়ে ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড >> চীন জেরুজালেমকে ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে সমর্থন করে : শি জিনপিং >> আগরতলা ষড়যন্ত্র মামলার আসামী মাহফুজুল বারীর ইন্তেকাল >> যুক্তরাষ্ট্রে টর্ণেডোতে ১৯ জনের মৃত্যু

বিজ্ঞান গবেষণায় ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে শাবিপ্রবি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

sust-202বিজ্ঞান গবেষণায় দেশের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শীর্ষ ৯ বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে এ কৃতিত্ব অর্জন করেছে সিলেটে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি।

স্পেনের সিমাগো রিসার্চ গ্রুপ ও যুক্তরাষ্ট্রের স্কপাস ওই তালিকা প্রকাশ করেছে। তাদের ফলাফলে যদিও সেন্টার ফর হেলথ অ্যান্ড পপুলেশন রিসার্চ প্রতিষ্ঠানটি শীর্ষস্থানে রয়েছে। এই প্রতিষ্ঠানটি আইসিডিডিআরবি নামে পরিচিত। এ প্রতিষ্ঠানসহ বাংলাদেশের মোট ১১টি প্রতিষ্ঠানকে এই তালিকায় রাখা হয়েছে। এ বিবেচনায় দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে শাবি।

প্রতিষ্ঠানগুলোর গবেষণা, উদ্ভাবন ও সমাজে এর প্রভাব বিবেচনায় নিয়ে প্রতি বছরই শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে আসছে ওই দুটি প্রতিষ্ঠান। ২০১৬ প্রকাশিত তালিকায় স্থান পেয়েছে বিজ্ঞান গবেষণায় নেতৃস্থানীয় বাংলাদেশের ১১টি প্রতিষ্ঠান। ২০১৫ সালে তালিকায় বাংলাদেশের প্রতিষ্ঠান ছিল নয়টি। নতুন করে স্থান পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে শাবি। স্থান পেয়েই দেশের মধ্যে বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ স্থান দখলে নিয়েছে প্রতিষ্ঠানটি।

তবে বরাবরের মতোই এবারো শীর্ষে রয়েছে সেন্টার ফর হেলথ অ্যান্ড পপুলেশন রিসার্চ, যা আইসিডিডিআরবি নামে পরিচিত। পরের স্থানগুলোয় রয়েছে যথাক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), রাজশাহী বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি এ বছর নতুন করে যুক্ত হয়েছে তালিকায়।

স্পেনের বেশ কয়েকটি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের সমন্বয়ে পরিচালিত হয় সিমাগো রিসার্চ গ্রুপ। আর একাডেমিক জার্নালের ডাটাবেজ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান স্কপাস।

এ দুই প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশী প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে থাকা আইসিডিডিআরবির বৈশ্বিক অবস্থান ৫৯৪ তম। ডায়রিয়া ও কলেরা রোগের টিকা ও চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে প্রতিষ্ঠানটির রয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৫ সালে সাতটি গবেষণা প্রকল্প পরিচালনা করেছে শাবি। বিশ্ব র‌্যাংকিংয়ে প্রতিষ্ঠানটির অবস্থান ৬১০। ডিজিটালাইজেশন, রোবটসহ বেশ কয়েকটি গবেষণায় ব্যাপক অবদান রেখেছে এ বিশ্ববিদ্যালয়টি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০১.২০১৬


Comments are closed.