>> আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস >> সিলেটে জঙ্গি আস্তানার কাছে গ্রেনেড বিস্ফোরণ নিহত ৪ আহত ৪০ >> সিলেট শিববাড়ি জঙ্গী আস্তানা ‘আতিয়া মহল’ থেকে ৭৮ জনকে উদ্ধার >> চেচনিয়ায় রুশ ঘাঁটিতে হামলা সংঘর্ষে ৬ রুশ সেনা ও ৬ সন্ত্রাসী নিহত >> বান্দরবানের লামায় স্বামী-স্ত্রীকে গলা কেটে হত্যা

দুই ওষুধের মিশ্র প্রয়োগে ক্যানসার ঠেকানো সম্ভব হতে পারে

স্বাস্থ্যডেস্ক, বাংলাদেশনিউজ

cancer-cells-hdএকা একা নিরীহ! কিন্তু আর একজনকে সঙ্গী পেলে হয়ে উঠতে পারে মারণ ব্যাধির প্রতিরোধক ঔষধ! ডায়াবিটিসের ওষধ মেটফর্মিন এবং হাইপারটেনশনের ওষুধ সাইরোসিঙ্গোপিন সম্পর্কে এমনই তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা। সুইজারল্যাণ্ডের ইউনিভার্সিটি অব বাসেল-এর এক দল বিজ্ঞানীর গবেষণায় দেখা গিয়েছেেএই দুই ঔষধের মিশ্র প্রয়োগে ক্যানসার কোষের বৃদ্ধি ঠেকানো সম্ভব হচ্ছে।

গবেষণাপত্রটি আন্তর্জাতিক সায়েন্স জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ প্রকাশিত হয়েছে। লিউকেমিয়ার রোগীদের রক্তের নমুনার উপরে প্রয়োগের পাশাপাশি গবেষণাগারে লিভার ক্যানসারে আক্রান্ত ইঁদুরের উপরে ওই কম্বিনেশন ড্রাগ প্রয়োগ করে সুফল মিলেছে বলে গবেষক বিজ্ঞানীদের দাবি।

ডায়াবিটিস প্রতিরোধে মেটফর্মিন প্রথম সারির ওষুধ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই ওষুধ দেহে ইনসুলিন-প্রতিরোধ ক্ষমতা কমায়। ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা থাকলে স্তন, ইউটেরাইন, কোলো-রেকটাল এবং থাইরয়েড ক্যানসারের ঝুঁকি বাড়ে। তাই যাঁরা মেটাফর্মিন খেয়ে ওই প্রতিরোধ ক্ষমতাকে আটকে দেন, স্বাভাবিক ভাবে তাঁদের ক্যানসারের প্রবণতা খানিকটা ঠেকানো সম্ভব।

মেটফর্মিনের ক্যানসার প্রতিরোধী ক্ষমতার কথা ইদানীং সামনে আসছে। এটা জানার পর ডায়াবিটিক ক্যানসার রোগীদের ক্ষেত্রে এই ওষুধ বিশেষ ভাবে চালু রাখা হচ্ছে। তবে সাইরোসিঙ্গাপিন-এর ক্যানসার প্রতিরোধী বৈশিষ্ট্য সম্পর্কে চিকিৎসক মহল তেমন ওয়াকিবহাল ছিলেন না। সুইস বিজ্ঞনিীদের গবেষণাপত্র প্রকাশের পরে অনেকেই ধারণা করছেন সাইরোসিঙ্গাপিন একা তেমন প্রভাব না ফেললেও, মেটফর্মিনের সঙ্গে একযোগে ব্যবহারে তার ক্যানসার প্রতিরোধী ক্ষমতা কার্যকর হয়ে ওঠা সম্ভব।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৯.১২.২০১৬


Comments are closed.