>> ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট চলছে >> সিলেটে পাঁচতলা জঙ্গী আস্তানা ঘিরে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনী >> ময়মনসিংহে ট্রাক সড়কের গর্তে পড়ে ১০ জন নিহত >> লন্ডন হামলাকারী জন্মসূত্রে ব্রিটিশ নাগরিক >> দু’টি মার্কিন বিমান হামলায় মসুলে ২৩০ জন নিহত >> ইসরাইলের সামরিক বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

মজুরি পুনর্নিধারণের দাবিতে অনড় গার্মেন্টস শ্রমিকরা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

garmentsবাংলাদেশে পোশাক শ্রমিকদের জন্য জাতীয় পে-স্কেল ও বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে মজুরি পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে এ দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৩ সালে মজুরি বৃদ্ধির পর এরইমধ্যে কয়েক দফা পানি, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বাড়ি ভাড়াও বেড়েছে। চাল, ডালসহ নিত্যপণ্যের দাম বেড়েছে। এ ছাড়া গাড়ি ভাড়া, শিক্ষা ও চিকিৎসাসহ অন্যান্য খরচও বেড়েছে। সবকিছুর মূল্যবৃদ্ধির চাপ সামলাতে শ্রমিকরা হিমশিম খাচ্ছে।

নেতৃবৃন্দ উল্লেখ করেন, দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন প্রায় ১ বছর আগে বৃদ্ধি করা হয়েছে। কিন্তু প্রায় ৪৫ লাখ পোশাক শ্রমিকদের বেতন বাড়ানো হচ্ছে না।

তারা আরো বলেন, জাতীয় রপ্তানির প্রায় ৮০ ভাগ যোগান দেয় পোশাক শ্রমিকরা। কিন্তু তারা অবহেলিত, নির্যাতিত। জানুয়ারি মাস থেকে গ্যাসের দাম বাড়ানো হলে জিনিষপত্রের দাম আরো বাড়বে, পরিবহন ভাড়া বাড়বে; বাসা ভাড়া বাড়বে। তখন পোশাক শ্রমিকদের জীবন-যাপন আরো দুর্বিষহ হয়ে উঠবে। এ জন্য শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণের দাবি খুবই ন্যায়সংগত।

মানববন্ধন ও সমাবেশ শেষে একটি মিছিল তোপখানা রোড-পল্টন এলাকা প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। পরে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে।

শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণের দাবি প্রসঙ্গে শ্রম আইনের উল্লেখ করে বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক লীগের সভাপতি ও নিম্নতম মজুরী বোর্ডের সদস্য সিরাজুল ইসলাম রনী রেডিও তেহরানকে বলেন, মজুরী বোর্ড গঠন হবে পাঁচ বছর পর পর। তবে মধ্যবর্তী রিভিউয়ের সুযোগও আইনে রয়েছে।

তিনি মনে করেন, সরকার চাইলে মধ্যবর্তী পর্যায়েও মজুরি বোর্ড গঠনের দাবি পুনর্বিবেচনা করতে পারে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.১২.২০১৬


Comments are closed.