>> জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানি গ্রেফতার ১ দিনের রিমাণ্ড মঞ্জুর >> পাপুয়া নিউ গিনিতে ৮ মাত্রার ভূমিকম্প : সুনামি সতর্কতা জারি >> মিয়ানমারে মিনিবাসে আগুন লেগে ৭ প্রকৌশলীসহ নিহত ৮ >> ভারতের অন্ধ্রপ্রদেশে রেল দুর্ঘটনায় ২৩ যাত্রী নিহত >> ইতালীর হিমবাহ ধ্বসে চাপা পড়া ১০ জনকে জীবিত উদ্ধার মৃত ৫ নিখোঁজ ১৫ >> সাভার আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় দুজন নিহত

চীন ও উত্তর কোরিয়ার মোকাবেলায় পঞ্চম দফা জাপানের সামরিক বাজেট বৃদ্ধি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

japan-budgetজাপানের সংসদ বৃহস্পতিবা বর্ধিত সামরিক বাজেট অনুমোদন করেছে। আগামী এপ্রিল থেকে শুরু হওয়া দেশটির নতুন অর্থ বছরের জন্য সামরিক খাতে ৪৪০০ কোটি ডলার সমপরিমাণ বাজেট বরাদ্দ করা হয়েছে। গত বছরের চেয়ে সামরিক খাতে বাজেট বরাদ্দ ১.৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে এবং এর আগে সামরিক খাতে জাপান এমন ব্যাপক অর্থ বরাদ্দ করে নি।

এ নিয়ে টানা পঞ্চমবার দেশটির সামরিক বাহিনীর জন্য বর্ধিত সামরিক বাজেট অনুমোদন করা হলো। উত্তর কোরিয়া এবং চীনের কথিত হুমকি মোকাবেলায় ক্ষেপণাস্ত্র উন্নয়ন এবং নতুন অত্যাধুনিক ডুবোজাহাজের জন্য তহবিল এ বাজেটের অন্তর্ভুক্ত রয়েছে।

একদিকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের উন্নয়ন অন্যদিকে চীনের সঙ্গে দ্বীপের সার্বভৌমত্ব নিয়ে বিরোধে জড়িয়ে পড়ার কারণে গত কয়েক বছর ধরে জাপানকে সামরিক ব্যয় বরাদ্দ বাড়ানোর চাপের মুখে পড়তে হয়েছে। চলতি বছর উত্তর কোরিয়ার চারটি ক্ষেপণাস্ত্র জাপানের উত্তরাঞ্চলীয় উপকূলের কাছে এসে পড়েছে।

চলতি সপ্তাহে জাপানের প্রতিরক্ষামন্ত্রী তোমানি ইনাদা সংবাদ ব্রিফিং’এ বলেন, জাপানকে ঘিরে নিরাপত্তা পরিস্থিতি আরো তীব্র রূপ ধারণ করেছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৩.১২.২০১৬


Comments are closed.