>> ব্রিটেনের ম্যানচেস্টারে কনসার্টে বোমা বিস্ফোরণে ১৯ জন নিহত >> সোমবার আবার সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া >> ইয়েমেনী বিমান প্রতিরক্ষা ইউনিট সৌদি এফ-১৫ জঙ্গী বিমান ভূপাতিত করেছে >> ইদলিবে আহরার আল-শামের সদরদপ্তরে আত্মঘাতী হামলায় নিহত ৪৫

রংপুর অঞ্চলে বোরো চাল উৎপাদন লক্ষ্যমাত্রা ২০.৬৯ লক্ষ টন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

boro-paddyকৃষি সম্প্রসারণ অধিদফতর চলতি শীত মৌসুমে রংপুর কৃষি অঞ্চলে ৫.০২ লাখ হেক্টর জমিতে বোরো চাষের মাধ্যমে ২০ লাখ ৬৯ হাজার টন বোরো চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সরকারি সূত্র জানায়, চলতি মৌসুমে দেশে ৪৮ লাখ হেক্টর জমি থেকে ১৯১ কোটি টন বোরো চাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১০.৮০ শতাংশ রংপুর অঞ্চলের জন্য নির্ধারিত রয়েছে।

ডিএই’র উদ্যান বিশেষজ্ঞ মো. মেসবাউল ইসলাম বাসসকে বলেন, এই অঞ্চলের কৃষকগণ ২৫ হাজার ১৮২ হেক্টর জমি বোরো চারার জন্য প্রস্তুত করেছেন।

রংপুর কৃষি অঞ্চলের আওতায় রংপুর কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট ও গাইবান্ধার কৃষকগণ আগামী মাসে বোরো চারা রোপণের জন্য তাদের জমি প্রস্তুত করেছেন।

মেসবাউল ইসলাম বলেন, আগামী বর্ষা মৌসুমের আগেই বোরো কাটা মাড়াই সম্পন্ন করতে ইতোমধ্যে নীচু এলাকার জমি, বিল, হাওড় ও বন্যাপ্রবণ নদী তীরবর্তী এলাকায় বোরো চারা রোপণ শুরু করেছে।

ডিএই’র আঞ্চলিক অতিরিক্ত পরিচালক মো. শাহ আলম বলেন, বোরো চাষ কর্মসূচি সফল করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, কৃষকগণ কৃষি প্রযুক্তি যেমন অলটারনেট ড্রাইং এ্যান্ড ওয়েটিং (এডব্লিউডি) ইরিগেশন পদ্ধতি সম্বন্ধে পরামর্শ গ্রহণ করছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২২.১২.২০১৬


Comments are closed.