>> ভারতের অন্ধ্রপ্রদেশে রেল দুর্ঘটনায় ২৩ যাত্রী নিহত >> ইতালীর হিমবাহ ধ্বসে চাপা পড়া ১০ জনকে জীবিত উদ্ধার মৃত ৫ নিখোঁজ ১৫ >> পাকিস্তানের শিয়া অধ্যুষিত এলাকায় বোমা বিস্ফোরণে নিহত ২১ >> ইতালির ভেরনায় বাস দুর্ঘটনায় ১৬ স্কুল ছাত্র নিহত

৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৫ লাখ দক্ষ জনশক্তি তৈরি হবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

nurul-islam-bsc-76প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সরকার অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন এবং অভিবাসী কর্মীদের জন্য ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এতে বছরে কমপক্ষে ৫ লাখ দক্ষ জনশক্তি তৈরি হবে।

তিনি আজ সকালে রাজধানীর শেরে বাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সিআইপি সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

“উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে’’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ সারাদেশে আন্তর্জাতিক অভিবাসন দিবস পালন করা হচ্ছে।

জাতিসংঘের ঘোষণা অনুযায়ী প্রতিবছর ১৮ ডিসেম্বর বিশ্বব্যাপী আন্তর্জাতিক অভিবাসন দিবস পালন করা হয়।

আন্তর্জাতিক অভিবাসন দিবস উদযাপন উপলক্ষে রবিবার ২০১৬ সালের ৪টি ক্যাটাগরিতে দেশের ১ হাজার ৭৬ জন ছাত্র-ছাত্রীকে প্রায় দেড় কোটি টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের সচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস।

অনুষ্ঠানে দুই জন অভিবাসী কর্মী সাভারের ফাতেমা বিবি এবং টঙ্গীর মিলন খান তাদের বিদেশে অবস্থান, সাফল্য ও অভিজ্ঞতা বর্ণনা করেন।

মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রবাসী কর্মীরা তাদের মেধা, শ্রম ও নিরলস প্রচেষ্টার মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সরকার দেশের প্রচলিত প্রশিক্ষণ কার্যক্রমকে আধুনিকায়ন এবং তা উন্নত দেশের উপযোগি ও স্বীকৃত মানে নিয়ে যেতে সংশ্লিষ্ট দেশগুলোর সাথে যোগাযোগ করছে। সৌদী প্রবাসী ছেলেমেয়েদের পড়ালেখার জন্য সেখানে ৯টি স্কুল ও কলেজ রয়েছে। বাংলাদেশেও স্কুল-কলেজ করা হচ্ছে। প্রবাসীদের কল্যাণে একটি ব্যাংক করা হয়েছে। বিনা খরচে এবং ব্যাংক লোনের মাধ্যমে কর্মীরা যাতে নিরাপদে বিদেশ যেতে পারে তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি বলেন, বাংলাদেশের কারিগরি শিক্ষা উন্নত দেশগুলোসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে স্বীকৃতি পেলে আমাদের প্রশিক্ষিত কর্মীদের জন্য অধিকহারে কর্মসংস্থান হবে এবং তারা দেশের উন্নয়নে অধিকতর সম্পৃক্ত হতে পারবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি বলেন, অভিবাসীদের কল্যাণে একটি আইন করা হয়েছে এবং আইনের বিধিমালা তৈরি করা হচ্ছে। বর্তমানে বাংলাদেশ অভিবাসন কর্মীরা আন্তর্জাতিক ফোরামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকারের বিভিন্ন পরিকল্পনা ও কর্মসূচি তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসীদের মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে যেভাবে কাজ করছেন তা আর কোন সরকারের আমলে হয়নি বলেই আজ আমাদের রেমিটেন্স বাড়ছে।

আলোচনা অনুষ্ঠানে ১০১৫ সালের জন্য নির্বাচিত ১২ জন সিআইপি-কে সম্মাননা প্রদান করা হয়। এর মধ্যে ১০ জনকে বৈধ চ্যানেলে বৈদেশিক মুদ্রা প্রেরণকারী হিসেবে এবং ২ জনকে বিদেশে বাংলাদেশী পণ্যের আমদানীকারক হিসেবে এ সম্মাননা প্রদান করা হয়। সিআইপিদের মধ্যে সিলেটের মোহাম্মদ মাহতাবুর রহমান ও চট্টগ্রামের মোহাম্মদ সেলিম বক্তব্য দেন।

অনুষ্ঠানে প্রবাসী কর্মীর সন্তানদের ৪টি ক্যাটাগরিতে ৪জন ছাত্রছাত্রীকে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।

অনুষ্ঠানে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী কর্মীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় ও নানা সমস্যার কথা শোনেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

পরে মন্ত্রী অভিবাসী মেলা উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এবারের অভিবাসী মেলায় ৬০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

প্রথম পর্বের অনুষ্ঠানের শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে আজ সকালে সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.১২.২০১৬


Comments are closed.