>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> বিচার প্রার্থীদের প্রতি আরো মানবিক হতে বিচারক ও আইনজীবীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান >> ৪৭ দিন পর হিমালয় থেকে জীবন্ত উদ্ধার নিখোঁজ অভিযাত্রী >> ঝালকাঠিতে পিস্তল ও গুলিসহ ১ জন আটক >> কুমিল্রায় মোটরসাইকেলের দুর্ঘটনায় দুই ভাই নিহত

ভারতের মঙ্গল অভিযানে মারাত্মক ত্রুটি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

marsভারতের মঙ্গল অভিযানে মারাত্মক ক্রুটি হয়েছে এবং এ অভিযানের মাধ্যমে গ্রহটির বায়ুমণ্ডলে মিথেন সংক্রান্ত তথ্য সংগ্রহ করা সম্ভব হবে না বলে দাবি করছেন মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানী মাইকেল মুমমা ।

মঙ্গল গ্রহের কক্ষপথ প্রদক্ষিণকারী ভারতের কৃত্রিম উপগ্রহ মঙ্গলায়ন লাল গ্রহটির বায়ুমণ্ডলের মিথেন সংক্রান্ত কোনো তথ্য সংগ্রহ করতে পারবে না। কৃত্রিম উপগ্রহটির সেন্সরে ত্রুটি থাকায় এটি সম্ভব হবে না বলে জানিয়েছেন মাইকেল মুমমা ।

অবলোহিত রশ্মি বা ইনফ্রা রেড দুরবিনের সাহায্যে মঙ্গলের বায়ুমণ্ডল পর্যবেক্ষণ করে মিথেনের উপস্থিতি নির্ণয় করার সঙ্গে জড়িত নাসার বিজ্ঞানী দলের প্রধানের দায়িত্ব পালন করেছেন মাইকেল মুমমা।
তিনি বলেন, ভাল যন্ত্র তৈরির জ্ঞান ভারতীয় প্রকৌশলীদের আছে। কিন্তু মঙ্গলের বায়ুমণ্ডলে মিথেনের উপস্থিতি বের করতে হলে ঠিক কি করতে হবে সে বিষয়ে দিক নির্দেশনা দেয়ার মতো তাদের কেউ ছিল না। একে সত্যিই দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেন তিনি।

অবশ্য, মিথেনের উপস্থিতি বের করতে না পারলেও কৃত্রিম উপগ্রহটির সেন্সরকে মঙ্গল থেকে সৌর রশ্মি প্রতিফলন নির্ণয়ের মতো অন্যান্য বৈজ্ঞানিক কাজে ব্যবহার করা সম্ভব হবে বলে জানান তিনি।

মঙ্গলায়ন সফলভাবে নিক্ষেপের পরিপ্রেক্ষিতে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) তৎকালীন প্রধান কে রাধাকৃষ্ণন বলেছিলেন, মঙ্গলের বুকে মিথেন আছে কি না সেটা সম্ভবত এবার শতভাগ নিশ্চিত ভাবে জানা যাবে।

কিন্তু দু’বছর আগে ভারতের কৃত্রিম উপগ্রহটি মঙ্গলে পৌঁছালেও এ পর্যন্ত মঙ্গলায়নের পাঠানো মিথেন সংক্রান্ত কোনো তথ্য ভারতের মহাকাশ গবেষণা সংস্থা প্রকাশ করে নি।

অবশ্য, রশিয়ার বার্তা সংস্থা স্পুতনিকের পক্ষ থেকে মঙ্গলায়নের মিথেন নির্ণয়ের ব্যর্থতা সংক্রান্ত প্রশ্ন করা হলে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার মুখপাত্র দেবীপ্রাসাদ কারনিক তা এড়িয়ে যান।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.১২.২০১৬


Comments are closed.