>> ক্রাইষ্টচার্চে শেষ টেষ্টে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস খেলতে পারছেন না >> সন্ত্রাসীদের টানেল বোমা হামলায় সিরিয়ার জেনারেল এবং ৮ সেনা নিহত >> রাজধানী ঢাকার নিজাম উদ্দিন রোডে ট্রাকের ধাক্কায় দুই যুবক নিহত >> মাদারীপুরে বাসা চাপায় একজন বৃদ্ধ নিহত

উত্তর আটলান্টিকে দেখা দিয়েছিল রেকর্ড সৃষ্টিকারী ৬ তলা সমান উঁচু ঢেউ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

north-atlantic-6-storied-waveউত্তর আটলান্টিকে একটি ঢেউ ছয়তলা সমান ছিল এবং এটি সবচেয়ে দীর্ঘ ঢেউ হিসেবে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। সাগরে ভাসমান একটি বয়া থেকে এ ঢেউয়ের উচ্চতা মাপা হয়েছে। তাতে এটির উচ্চতা ৬২ ফুট বা ১৯ মিটার ছিল বলে ধরা পড়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা বা ডব্লিউএমও এ তথ্য দিয়েছে। ২০১৩ সালের ৪ ফেব্রুয়ারিতে আইসল্যাল্ড এবং ইউনাইটেড কিংডমের মাঝামাঝি ৫৯ ডিগ্রি উত্তর এবং ১১ ডিগ্রি পশ্চিমে এই দানবাকৃতির ঢেউয়ের সৃষ্টি হয়েছিল। সে সময়ে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৫০.৪ মাইল বা ৪৩.৮ নট।

ডব্লিউএমও সহকারী মহাসচিব ওয়েনজিয়ান জাং একে উল্লেখযোগ্য রেকর্ড হিসেবে অভিহিত করে বলেন, এই প্রথম এ সংস্থা ১৯ মিটার উঁচু বিশাল ঢেউ মাপতে সক্ষম হয়েছে।

উত্তর আটলান্টিকে বিশ্বের সবচেয়ে বড় ঢেউয়ের জন্ম হয়। এর আগে যে সর্ববৃহৎ ঢেউ দেখা দিয়েছিল তার উচ্চতা ৫৯.৯৬ ফুট বা ১৮.২৭৫ মিটার ছিল। এ ঢেউ দেখা দিয়েছিল ২০০৭ সালের ৮ ডিসেম্বর। এটিরও উচ্চতা মাপা হয়েছিল বয়া থেকে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.১২.২০১৬


Comments are closed.