>> দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> ঢাকা-আরিচা ও বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে তীব্র যানজট দুর্ভোগে ঘরমুখো মানুষ >> বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ আহত ২৫ >> ঈদের ছুটির কারণে ২ থেকে ৪ জুলাইও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে >> দামেস্ক প্রদেশে সিরিয় বাহিনীর সাথে সংঘর্ষে ২০ সন্ত্রাসী নিহত >> আইভরিকোস্টে প্রবল বৃষ্টি ও বন্যায় ১৫ জনের মৃত্যু

রংপুরে কৃষকদের পেঁয়াজ চাষে আগ্রহ বেড়েছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

onion-bangladesh-1100111গত কয়েক বছর বাম্পার ফল ও লাভজনক দাম পাওয়ায় রংপুর কৃষি অঞ্চলের কৃষকগণ চলতি মৌসুমে পেঁয়াজ চাষে অধিক আগ্রহ প্রকাশ করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, এই অঞ্চলের ৭ হাজার ১২৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কৃষকরা ৩ হাজার ৭১৩ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ সম্পন্ন করেছেন।

ডিএই’র উদ্যান বিশেষজ্ঞ খন্দকার মো. মেসবাউল ইসলাম বুধবার জানান, চলতি মৌসুমে এই অঞ্চলের অধীনে পাঁচ জেলায় ৭ হাজার ১২৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ করে ৭২ হাজার ৮২১ টন পেঁয়াজ উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এসব অঞ্চলে পূর্ণ মাত্রায় পেঁয়াজ বীজ বপণ চলছে।

চলতি মৌসুমে পেঁয়াজ চাষ কর্মসূচি সফল করতে ডিএই, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, বাংরাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

বাজার সূত্রে জানা যায়, স্থানীয় বাজারে আগাম জাতের পেঁয়াজ পাওয়া যাচ্ছে। দামও স্বাভাবিক। প্রতি কেজি পেঁয়াজ ২০ থেকৈ ২৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বীজ বপণ অব্যাহত রয়েছে।

আরডিআরএস’র কৃষি ও পরিবেশ সমন্বয়ক মামুনুর রশিদ বলেন, সাম্প্রতিক সময়ে পেঁয়াজের চাহিদার কথা ভেবে শীতকালীন ও গ্রীষ্মকালীন উভয় সময়োপযোগী পেঁয়াজ চাষ করেছেন।

ডিএই’র অতিরিক্ত পরিচালক এসএম আশরাফ আলী বলেন, সরকারি বিভিন্ন পদক্ষেপের কারণে এখানে পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

ডিএই’র আঞ্চলিক অতিরিক্ত পরিচালক শাহ আলম বলেন, চলতি মৌসুমে পেঁয়াজের বাম্পার উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। এছাড়া পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির ফলে আমদানি নির্ভরতা কমানোর ওপর গুরুত্বারোপ করেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.১২.২০১৬


Comments are closed.