>> দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> ঢাকা-আরিচা ও বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে তীব্র যানজট দুর্ভোগে ঘরমুখো মানুষ >> বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ আহত ২৫ >> ঈদের ছুটির কারণে ২ থেকে ৪ জুলাইও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে >> দামেস্ক প্রদেশে সিরিয় বাহিনীর সাথে সংঘর্ষে ২০ সন্ত্রাসী নিহত >> আইভরিকোস্টে প্রবল বৃষ্টি ও বন্যায় ১৫ জনের মৃত্যু

মহাকাশের আবর্জনা সরাতে উদ্ভাবনী প্রযুক্তির যান পাঠালো জাপান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

space-dirt-3পৃথিবীর কক্ষপথ থেকে বিপুল পরিমাণ আবর্জনা সরানোর জন্য পরীক্ষামূলকভাবে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে জাপান।

অ্যালুমিনিয়াম ও স্টিলের তার দিয়ে তৈরি প্রায় ৭শ’ মিটার লম্বা একটি দড়ির সাহায্যে মহাকাশে থাকা আবর্জনার গতি স্থিমিত করে সেটিকে কক্ষপথ থেকে সরিয়ে দেবে এই যান।

মাছ ধরার জাল প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠান এই যন্ত্রটি বানাতে সাহায্য করেছে।

ধারণা করা হয়, মহাকাশে পুরানো স্যাটেলাইটের ফেলে দেয়া যন্ত্রপাতি, রকেট বা স্যাটেলাইটের ছুটে যাওয়া বিভিন্ন ক্ষুদ্র অংশসহ ১০ কোটিরও বেশি নানা ধরনের আবর্জনা রয়েছে।

এসব বস্তুর অনেকগুলোই পৃথিবীকে কেন্দ্র করে ঘন্টায় ২৮ হাজার কি.মি. গতিতে ভেসে বেড়াচ্ছে এবং যেকোন সময় কক্ষপথে থাকা স্যাটেলাইটের সাথে এগুলোর সংঘর্ষের মাধ্যমে বিশ্বের টেলিযোগাযোগ নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হতে পারে।

১৯৫৭ সালে তৎকালিন সোভিয়েত ইউনিয়ন প্রথম স্যাটেলাইট স্পুৎনিক মহাকাশে পাঠায়। এরপর গত ৫০ বছরেরও বেশি সময় ধরে মহাকাশে পাঠানো বিভিন্ন স্যাটেলাইটের আবর্জনা মহাকাশে জমা হয়েছে।

স্যাটেলাইটের মধ্যে সংঘর্ষ এবং স্যাটেলাইট ধ্বংসকারী অস্ত্রের পরীক্ষার ফলে এই অবস্থার আরো অবনতি হয়েছে।

space-dirt-1কক্ষপথ থেকে বর্জ্য সরানোর জন্য জাপান যে মহাকাশ যান পাঠিয়েছে তার নাম দেয়া হয়েছে ‘সারস পাখি’ বা জাপানি ভাষায় ‘কোনোতোরি’।

গবেষকরা বলেছেন, পিচ্ছিল এবং ইলেকেট্রা ডায়নামিক দড়িটি কোন বস্তুকে কক্ষপথ থেকে সরিয়ে দেয়ার মতো শক্তি উৎপাদন করবে। এটি আবর্জনাকে পৃথিবীর বায়ুমন্ডলের দিকে ঠেলে দেবে। ফলে বস্তুটি সম্পূর্ণ পুড়ে গিয়ে ধ্বংস হয়ে যাবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৬


Comments are closed.