>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

নারায়ণগঞ্জ নির্বাচনে সেনা মোতায়েনের প্রয়োজন নেই: সিইসি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

cec-rakibuddin-102বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের প্রয়োজন নেই।’

শনিবার দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদ মিলনায়তনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার সাংবাদিকদের এ কথা বলেন ।

সিইসি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে কথা হয়েছে। তারা জানিয়েছেন, নারায়ণগঞ্জের পরিস্থিতি স্বাভাবিক অবস্থার চেয়েও ভালো। তাই সেনা মোতায়েনের দরকার নেই। বৈঠকে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মহাপুলিশ পরিদর্শক, স্থানীয় সরকার বিভাগের সচিব, আনসার, ভিডিপি, র‍্যাব, বর্ডার গার্ড অব বাংলাদেশ, কোস্টগার্ড, ডিজিএফআই, এনএসআই-এর মহাপরিচালক, পুলিশের স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন হবে। এই নির্বাচনে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী ও বিএনপির সাখাওয়াত হোসেন খান। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে অতীত অভিজ্ঞতার আলোকে শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে ভোট কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা। বিএনপির পক্ষ থেকে ইতোমধ্যে ৫৩টি ভোটকেন্দ্রকে অধিকতর ঝুঁকিপূর্ণ দাবি করা হয়েছে। আওয়ামী লীগ নির্দিষ্ট করে এখনো ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রের তালিকা না দিলেও ঝুঁকিহ্রাসে নির্বাচন কমিশনকে কঠোর পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে। তবে বেশিরভাগ মেয়র প্রার্থীরই চায় ভোটকেন্দ্র সুরক্ষায় সেনা মোতায়েন করা হোক।

নারায়নগঞ্জের নির্বাচন পরিস্থিতি ও সেনা মেআতায়ের প্রসংগে স্থানীয় একজন ভোটার আনিসুর রহমান আনিস রেডিও তেহরানকে জানান, ভোটারদের মধ্যে উৎসাহ আছে। তবে একটা আশংকাও আছে। তিনি মনে করেন, সুষ্ঠু নির্বাচন হলে আইভী ও সাখাওয়াতের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান গতকাল সংবাদ সম্মেলন করে ঘোষনা দিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেলিনা হায়াৎ আইভীকে নৌকা প্রতীক দিয়েছেন। এখন নেত্রী নির্দেশ দিলে সংসদ সদস্য পদ ছেড়ে আইভীর পক্ষে মাঠে নামতে প্রস্তুত আছেন তিনি। শামীম ওসমানের ঘোষনার পর পরই মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াৎ আইভী পদত্যাগ না করে আইন মেনে সংসদ সদস্যের দায়িত্ব পালন করার জন্য শামীম ওসমানের প্রতি অনুরোধ জানিয়েছেন ।

ওদিকে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের সমর্থনে ভোটের প্রচারণায় গণসংযোগে নেমেছে ২০ দলীয় জোট। মেয়র প্রার্থী সাখাওয়াত হোসেনের উপস্থিতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা আজ শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১১টায় শহরের মিড টাউন এলাকা থেকে গণসংযোগ শুরু করেন।

প্রচারনা শুরুর আগে দলীয় নেতা-কর্মী-সমর্থকদের উদ্দেশে ফখরুল ইসলাম বলেন, ‘দেশের মানুষ আজ ভোটের অধিকার থেকে বঞ্চিত হয়ে আছে। এই নারায়ণগঞ্জ সিটি নির্বাচন যদি সুষ্ঠু হয়, তার ওপরই নির্ভর করবে বাংলাদেশের ভবিষ্যৎ, তার ওপর নির্ভর করবে আরেকটি নির্বাচনের ভবিষ্যৎ।’ তিনি বলেন, “আমরা বিশ্বাস করি, জনগনের ঐক্যবদ্ধ অবস্থানের ফলে অবশ্যই জনগণ বিজয়ী হবে এবং আগামী দিনগুলোতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।”

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.১২.২০১৬


Comments are closed.