>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

৫ বছরে তথ্যপ্রযুক্তি খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

palak-76তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, আগামী ৫ বছরে দেশের তথ্য-প্রযুক্তি খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। এই লক্ষ্যে সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিয়েছে।

শুক্রবার নাটোর নবাব সিরাজ-উদ্ দৌলা সরকারি কলেজ মাঠে লার্নিং এন্ড আর্নিং মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে তথ্য প্রযুক্তি ব্যবহার করে দেশে প্রতি বছর একশ’ মিলিয়ন ডলার আয় হচ্ছে। আয়ের পরিধি বেড়ে ২০২১ সাল নাগাদ ৫ বিলিয়ন ডলারে উন্নীত হবে। লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় সারাদেশে ৫০ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা হবে।

প্রতিমন্ত্রী পলক বলেন, ঢাকার বাইরে সকল জেলা ও উপজেলা পর্যায়ে শিক্ষিত তরুণ-তরুণীদের ২ থেকে ৩ মাসে ৫০ ঘন্টার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সরকার সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাতের সাথে শিক্ষিত ও মেধাবী তরুণ-তরুণীদের যোগসূত্র স্থাপন করার সবরকম পদক্ষেপ নিয়েছে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জেলার শ্রেষ্ঠ ৩ ফ্রিল্যান্সারকে পুরস্কার প্রদান করেন। তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প আয়োজিত মেলায় ফ্রিল্যান্সিং ও আউট সোর্সিং প্রশিক্ষণে দুইশ’ প্রশিক্ষণার্থী ও ২০ প্রশিক্ষক অংশগ্রহণ করেন। মেলায় ৪০টি ষ্টল স্থাপন করা হয়।

নাটোর জেলা পরিষদের প্রশাসক ড. এনামুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর নবাব সিরাজ-উদ্ দৌলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল কুদ্দুস, আর্নিং এন্ড লার্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক তপন কুমার নাথ, অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আতিয়ুর রহমান ও নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.১২.২০১৬


Comments are closed.