>> ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট চলছে >> সিলেটে পাঁচতলা জঙ্গী আস্তানা ঘিরে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনী >> ময়মনসিংহে ট্রাক সড়কের গর্তে পড়ে ১০ জন নিহত >> লন্ডন হামলাকারী জন্মসূত্রে ব্রিটিশ নাগরিক >> দু’টি মার্কিন বিমান হামলায় মসুলে ২৩০ জন নিহত >> ইসরাইলের সামরিক বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

কৃষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

matia-001কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বর্তমান সরকার দেশের কৃষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ আধুনিক চাষাবাদ করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য মো. আয়েন উদ্দিনের এক প্রশ্নের জবাবে একথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে ইউরিয়া, টিএসপি, এমওপি ও ডিএপি সারের বাজার মূল্য কেজি প্রতি যথাক্রমে ১৬ টাকা, ২২ টাকা, ১৫ টাকা এবং ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, কৃষি যান্ত্রিকীকরণে শতকরা ৩০ ভাগ ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি কৃষক পর্যায়ে সরবরাহ করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, কৃষকদের মাঝে কৃষি উপকরণপ্রাপ্তি নিশ্চিত করার জন্য কৃষক পরিবারকে ২ কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৭৭টি কৃষি উপকরণ কার্ড বিতরণ করা হয়। এর মধ্যে কৃষকের মাঝে ১ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ২০৩টি ও কৃষাণীর মাঝে ১৩ লাখ ৩৯ হাজার ২৭৪টি কৃষি উপকরণ কার্ড বিতরণ করা হয় এবং সরকারের বিশেষ সুবিধায় কৃষি উপকরণ কার্ডের মাধ্যমে খোলা সচল ১০ টাকার ব্যাংক একাউন্টের সংখ্যা ৯৭ লাখ ৫৯ হাজার ৩১৮টি।

তিনি বলেন, ডাল, তেল, মসলা ও ভুট্টাসহ ২৪টি ফসল উৎপাদনে সরকারের সুদ ভর্তুকির আওতায় শতকরা ৪ ভাগ সুদহারে বিশেষ কৃষি ঋণ প্রদান করা হচ্ছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.১২.২০১৬


Comments are closed.