>> দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> ঢাকা-আরিচা ও বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে তীব্র যানজট দুর্ভোগে ঘরমুখো মানুষ >> বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ আহত ২৫ >> ঈদের ছুটির কারণে ২ থেকে ৪ জুলাইও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে >> দামেস্ক প্রদেশে সিরিয় বাহিনীর সাথে সংঘর্ষে ২০ সন্ত্রাসী নিহত >> আইভরিকোস্টে প্রবল বৃষ্টি ও বন্যায় ১৫ জনের মৃত্যু

বাংলাদেশী পণ্যের শুল্ক কমাতে ব্রাজিলের রাষ্ট্রদূতের প্রতি আহবান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

tofail-ahmed41বুধবার সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত বেনওয়া পিয়েরে লারামের সঙ্গে বৈঠক করেছেন বাণিজ্যমন্ত্রী। এ সময় তিনি বাংলাদেশী পণ্যের শুল্ক কমাতে ব্রাজিলের রাষ্ট্রদূতের প্রতি আহবান জানান। বৈঠকে রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা তপন চৌধুরী। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন ও অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকের পর বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দুই দেশের মধ্যে আমাদের প্রায় এক বিলিয়ন ডলারের বাণিজ্য রয়েছে। আমরা ব্রাজিল থেকে আমদানি করি ৯৬৫ মিলিয়ন ডলারের সামগ্রী। অন্যদিকে রপ্তানি করি মাত্র ১৩৫ মিলিয়ন ডলারের দ্রব্যসামগ্রী। বাংলাদেশ ব্রাজিলের বাজারে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা পেলে এ বাণিজ্য ব্যবধান অনেক কমে আসবে।’

মন্ত্রী বলেন, ব্রাজিলের শুল্ক অনেক বেশি। শুল্ক কমানোর বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। শুল্ক বাধা দূর করে বাংলাদেশের রপ্তানিকারকরা যাতে ব্রাজিলে রপ্তানির সুযোগ পান, সে বিষয়ে রাষ্ট্রদূতের সাথে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ব্রাজিল থেকে প্রধানতঃ চিনি, ভোগ্যতেল, তুলা আমদানি করে থাকে। ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরী পোশাক, সিরামিক, ঔষধ, চামড়াজাত পণ্যসহ বেশ কিছু পণ্যের প্রচুরি চাহিদা রয়েছে। উচ্চ শুল্কহারের কারণে বাংলাদেশ সেখানে প্রত্যাশা মোতাবেক রপ্তানি করতে পাচ্ছে না।

তোফায়েল আহমেদ বলেছেন, ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরী পণ্যের রপ্তানি বৃদ্ধির প্রচুর সম্ভাবনা রয়েছে। উচ্চশুল্ক হারের কারণে বাংলাদেশ আশানারূপ রপ্তানি করতে পারছে না ব্রাজিলে। তিনি বলেন, ডব্লিউটিও-এর সিদ্ধান্ত মোতাবেক এলডিসিভুক্ত দেশ হিসেবে বাংলাদেশ ব্রাজিলের কাছ থেকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা পেতে পারে। বিশ্বের অনেক উন্নত ও উন্নয়নশীল দেশ এ সুবিধা প্রদান করলেও ব্রাজিল এখনো এ সুবিধা বাংলাদেশকে দিচ্ছে না।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৭.১২.২০১৬


Comments are closed.