>> এইচএসসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর পাশের হার ৬৮.৯১

খরা ও লবণাক্ততাপ্রবণ এলাকায় ১৬০ কোটি টাকা বিনিয়োগ করবে চীন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

chinese-yuan-433বাংলাদেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হলেও দেশে আরও অধিক পরিমাণ খাদ্য শস্য, বিশেষত ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খরা ও লবণাক্ততাপ্রবণ এলাকায় উৎপাদন বৃদ্ধির জন্য একটি বিদেশী রাষ্ট্র বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে।

এই লক্ষ্যে একটি সমঝোতা স্মারকের (এমওইউ) আওতায় দেশের ১০ লাখ হেক্টর খরা ও লবণাক্ততাপ্রবণ জমিতে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার গবেষণা কার্যক্রম অব্যহত রাখবে।

সোমবার রাজধানীর বিএডিসি ভবনে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ও চায়না ন্যাশনাল সীড গ্রুপ কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকের আওতায় ওইসব জমিতে ফসল উৎপাদনে আরও অগ্রগতির লক্ষ্যে চীন আগামি দুই বছরে বাংলাদেশে ১৬০ কোটি টাকা বিনিয়োগ করবে।

সমঝোতা স্মারকে নিজ নিজ দেশের সরকারের পক্ষে স্বাক্ষর করেন বিএডিসি’র চেয়ারম্যান এম. নাসিরুজ্জামান এবং চায়না ন্যাশনাল সীড গ্রুপ কোম্পানি লিমিটেডের ভাইস-প্রেসিডেন্ট বেনচুয়ান পিয়ান।

সমঝোতা স্মারকের (এমওইউ) আওতায় সরকার যশোর জেলা দত্তনগরে একটি ‘এডাপটিভ রিসার্চ এ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার’ স্থাপন করবে। এ লক্ষ্যে সরকার ইতিমধ্যেই দত্তপাড়া খামারে ৩৭ বিঘা জমি বরাদ্দ করেছে।

এ ব্যাপারে বিএডিসির চেয়ারম্যান বলেন, ‘যেহেতেু দেশের জনসংখ্যা বাড়ছে তাই চীনের সহায়তায় আমরা আরও কিছু উচ্চফলনশীল জাতের ধানের মানোন্নয়ন করতে যাচ্ছি।’

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৫.১২.২০১৬


Comments are closed.