>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব উদ্বোধন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

short-film-dhakaবাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ঢাকা, ২০১৬ এর উদ্বোধন করা হয়েছে।

শনিবার জাতীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপি এই উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি ও বিশিষ্ট চীনা চলচ্চিত্রকার ড. শিফি।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ১৪তম আসরের উৎসব কমিটির চেয়ারম্যান, নাট্য ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, উৎসব পরিচালক সৈয়দ ইমরান হোসেন কিরমানী, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সভাপতি অধ্যাপক জাকির হোসেন রাজু, সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমেদ অটন, সাবেক সভাপতি ও উৎসব পরিচালক মানজারে হাসিন মুরাদ প্রমুখ।

বিকেল ৪টায় জাতীয় গ্রন্থাগার উন্মুক্ত প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত এবং জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই উৎসবের উদ্বোধন করা হয়। এরপর জাতীয় সঙ্গীত ও উৎসব সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা।

প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘সংস্কৃতির বিকাশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ মাধ্যম হল চলচ্চিত্র। আমাদের বাংলা চলচ্চিত্র শিল্পের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আমরা গর্ববোধ করি।’

অনুষ্ঠানের বিশেষ অতিথি হাসানুল হক ইনু বলেন, ‘রাজনীতিবিদরা আপোস করেন, ব্যবসায়ীরা আপোস করেন, কিন্তু চলচ্চিত্র কর্মীরা কখনো আপোস করেন না।’

তিনি বলেন, ‘চলচ্চিত্র শিল্পের সার্বিক উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণে সরকার এফডিসি কমপ্লেক্স, ফিল্ম ইনস্টিটিউট, বঙ্গবন্ধু ফিল্ম সিটিসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করছে, যা বাস্তবায়িত হলে আমাদের দেশেই নির্মিত হবে বিশ্বমানের চলচ্চিত্র।’

তথ্যমন্ত্রী বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, বৈষম্য, বর্ণবাদ, ভোগবাদ, পুঁজিবাদ, শাসন-শোষণের বিরুদ্ধে দীর্ঘকাল ধরে কার্যকরী হাতিয়ার হিসেবে চলচ্চিত্র তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৪.১২.২০১৬


Comments are closed.