>> ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৬০ কিলোমিটার যানজট >> লিবিয়ায় জাহাজের কন্টেইনার থেকে ১৩ অভিবাসন প্রত্যাশীর লাশ উদ্ধার >> টাঙ্গাইল মির্জাপুরে গরু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা

নড়াইলে চারণকবি বিজয় সরকারের ৩১তম প্রয়ান দিবস আগামীকাল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

bijoy-sarkar-1মরণোত্তর একুশে পদক প্রাপ্ত চারণকবি কবিয়াল বিজয় সরকারের ৩১ তম প্রয়ান দিবস আগামীকাল রোববার (৪ ডিসেম্বর)। এ উপলক্ষে জেলা প্রশাসন এবং চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের পক্ষ থেকে শিল্পকলা কাডেমিতে দুইদিনব্যাপী কর্মসূচি গ্রহন করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে (৪ ডিসেম্বর) বিজয়গীতি প্রতিযোগিতা, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, কবির প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন, উন্মুক্ত আলোচনা, প্রতিযোগীদের পুরস্কার বিতরণ, বিজয় গীতি পরিবেশন এবং (৫ ডিসেম্বর) বিকেলে কবি গানের আসর( কবি গান পরিবেশন করবেন শ্যামল সরকার ও অরুপ সরকার) অনুষ্ঠিত হবে বলে জানান, জেলা প্রশাসক ও চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের সভাপতি মোঃ হেলাল মাহমুদ শরীফ।

“এ পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে, সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে” বিখ্যাত এই গানসহ অসংখ্য মরমীগানের রচয়িতা কবিয়াল বিজয় সরকার। কবি গানের উৎকর্ষ সাধনে তার অবদান অসামান্য। প্রচারবিমুখ ও নিভৃতচারী এই সংগীত সাধক মানুষের হৃদয়ের আঁকুতিকে চমৎকার সুর ব্যঞ্জনায় ফুটিয়ে সকলের অন্তরে ঠাঁই নিয়েছিলেন। পাগল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার ডুমদি গ্রামে জন্ম গ্রহন করেন। কিশোর বয়স থেকেই গান রচনা করে বিজয় সরকার নিজেই তা পরিবেশন করতেন। বিজয় সরকারের গান শুনে তাকে আর্শিবাদ করেছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, পল্লী কবি জসিম উদ্দিন, কবি গোলাম মোস্তফা, শিল্পী আব্বাস উদ্দিন আহম্মেদের মত বিখ্যাত ব্যক্তিরা। বিশ্ববরেন্য চিত্রশিল্পী এস এম সুলতানের সঙ্গে তার ছিল গভীর সম্পর্ক। জাতি ধর্ম বর্ণের উর্ধ্বে থেকে চারন কবি বিজয় সরকার প্রায় দুই হাজার বিজয়গীতি রচনা করেন। যার মধ্যে রয়েছে বিচ্ছেদিগান, শোকগীতি, ইসলামীগান, আধ্যাতিœক গান, দেশের গান, কীর্তন, ধর্মভক্তি, মরমী গান।

প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ মরণোত্তর একুশে পদকে ভূষিত হয়েছেন বিজয় সরকার।

ভারতে চিকিৎসাধীন অবস্থায় ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.১২.২০১৬


Comments are closed.