>> জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানি গ্রেফতার ১ দিনের রিমাণ্ড মঞ্জুর >> পাপুয়া নিউ গিনিতে ৮ মাত্রার ভূমিকম্প : সুনামি সতর্কতা জারি >> মিয়ানমারে মিনিবাসে আগুন লেগে ৭ প্রকৌশলীসহ নিহত ৮ >> ভারতের অন্ধ্রপ্রদেশে রেল দুর্ঘটনায় ২৩ যাত্রী নিহত >> ইতালীর হিমবাহ ধ্বসে চাপা পড়া ১০ জনকে জীবিত উদ্ধার মৃত ৫ নিখোঁজ ১৫ >> সাভার আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় দুজন নিহত

রাশিয়া নতুন ভ্রাম্যমান ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরী করেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

russia-new-mobile-anti-tank-missileরাশিয়ার সেনাবাহিনী সম্পূর্ণ নতুন একটি অত্যাধুনিক অস্ত্র তাদের আধুনিক প্রযুক্তির অস্ত্রেরর সাথে যোগ করতে যাচ্ছে। এটি একটি পরবর্তী প্রজন্মের স্বয়ক্রিয় ভ্রাম্যমান ট্যাংক বিধ্বংসী নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সিষ্টেম।

সম্প্রতি রাশিয়ার সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র ও গোলন্দাজ বাহিনীর অধিনায়ক মেজর জেনারেল মিখাইল ম্যাটভেইয়েভস্কি এটি উদ্বোধন করেছেন।

আর্মাতা-১৪ ট্যাংকের সাথে ড্রোন সংযুক্তকরণ সংক্রান্ত বিষয়ে আয়োজিত একটি সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, একটি নিয়ন্ত্রিত ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, যার কাজ হ’ল “লক্ষ্য স্থির কর, ফায়ার কর, ভুলে যাও” (spot, fire and forget) এবং পরবর্তী লক্ষ্য স্থির কর, উদ্ভাবন করার কাজ চলছিল আগে থেকেই। এটি একটি অত্যন্ত কর্যকর অস্ত্র, এর অপারেটরকে কেবল টার্গেট স্থির করেই শুট করতে হবে, প্রচলিত ক্ষেপণাস্ত্রের মত শুট করার পর টার্গেট লক করতে হবে না। ফলে এটি একটি লক্ষ্যবস্তুতে শুট করে পরক্ষণেই আর একটির দিকে নজর দিতে পারবে অথবা নিজের নিরাপত্তার জন্য কভার নিতে পারবে।

জেনারেল ম্যাটভেইয়েভস্কি বলেন, নতুন এই ক্ষেপণাস্ত্র তৈরীর লক্ষ্য হ’ল যুদ্ধক্ষেত্রে ক্ষেপনাস্ত্রের কার্যকারিতার উন্নয়ন ঘটানো, শত্রু মোকাবিলায় প্রতিরোধ সক্ষমতা বৃদ্ধি এবং ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে স্বয়ংক্রিয় ব্যবস্থায় উন্নয়ন। এ অস্ত্রটি সব ধরণের ট্যাংক ও সাঁজোয়া যানের সাথে লড়তে ও ধ্বংস করতে সক্ষম, এমন কি এটি হেলিকপ্টারও ধ্বংস করতে সক্ষম।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৩.১১.২০১৬


Comments are closed.