>> এমপি লিটন হত্যা মামলায় কাদের খানসহ আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র >> মানবতার দুশমন ইসরাইল ক্ষমাহীন শাস্তির মুখে পড়বে: উত্তর কোরিয়া >> তীব্র আক্রমণে ইয়েমেনের হুথি বাহিনী ১০ সৌদি সেনাকে উড়িয়ে দিল >> তুরস্কে আরও ৪০০০ সরকারী কর্মকর্তা চাকরীচ্যূত

বিতর্কিত শিশু বিবাহ বিল প্রত্যাহার করল তুরস্ক সরকার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

binali-yildrimতুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, তার দল জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একেপি সংসদ থেকে বিতর্কিত ‘শিশু বিবাহ বিল’ প্রত্যাহার করে নিয়েছে। যৌন হয়রানির শিকার শিশুদের বিয়ে সংক্রান্ত আইন প্রণয়ণের জন্য তুর্কি সরকার জাতীয় সংসদে এ বিল তুলেছিল।

বিলটি সংসদে আনার পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। এ অবস্থায় সরকার বিলটি প্রত্যাহার করতে বাধ্য হলো। এ বিলে বলা হয়েছিল, যেসব মেয়ে শিশু যৌন হয়রানির শিকার হবে তাদেরকে দোষী ব্যক্তির সঙ্গে বিয়ে দেয়া হবে। এতে দেশে যৌন হয়রানি ও ধর্ষণের মতো অপরাধ কমে যাবে। কিন্তু মানবাধিকার কর্মী ও দেশটির বিরোধীদলের অনেক নেতা বলেছেন, এ বিলের মাধ্যমে সরকার দেশে ধর্ষণ ও যৌন নির্যাতনকে বৈধতা দিতে যাচ্ছে।

বিলটি সংসদ থেকে তুলে নেয়ার পর তুর্কি প্রধানমন্ত্রী মঙ্গলবার ইস্তাম্বুলে এক সংবাদ সম্মেলনে বলেছেন, বিলটি প্রত্যাহার করে একটি সংসদীয় কমিশনের কাছে জমা দেয়া হয়েছে যাতে বিরোধীরা তাদের প্রস্তাব তুলে ধরতে পারেন এবং এ বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠা করা যায়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২২.১১.২০১৬


Comments are closed.