>> এমপি লিটন হত্যা মামলায় কাদের খানসহ আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র >> মানবতার দুশমন ইসরাইল ক্ষমাহীন শাস্তির মুখে পড়বে: উত্তর কোরিয়া >> তীব্র আক্রমণে ইয়েমেনের হুথি বাহিনী ১০ সৌদি সেনাকে উড়িয়ে দিল >> তুরস্কে আরও ৪০০০ সরকারী কর্মকর্তা চাকরীচ্যূত

বিদেশী চ্যানেল ডাউনলিংকের বিষয়ে আইনের প্রয়োগ নিশ্চিত করা হবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

inu-3তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আজ বলেছেন বিদেশী চ্যানেল ডাউনলিংকের বিষয়ে আইন ও সরকারি বিধি-বিধানের প্রয়োগ নিশ্চিত করা হবে ।

রোববার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নবগঠিত সংগঠন মিডিয়া ইউনিটি’র প্রতিনিধিদের সাথে সাক্ষাতকালে মন্ত্রী এ কথা বলেন।

বৈঠকে তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত সাড়ে সাত বছরে দেশের গণমাধ্যমের অভূতপূর্ব বিকাশ ঘটেছে। টেলিভিশন, এফএম ও কমিউনিটি রেডিও এবং অনলাইন মাধ্যমসহ সম্প্রচার ও গণমাধ্যমজগৎ বেসরকারি খাতে উন্মুক্ত হয়েছে। সম্প্রচার আইন, আধা-বিচারিক সম্প্রচার কমিশন এবং অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়নের কাজ চলছে। গণমাধ্যমের যেকোন বিষয় মন্ত্রণালয়ের গোচরে আনার আহ্বান ও একটি অনুরোধ, সমালোচনা করুন কিন্তু জঙ্গি উস্কানি দেবেন না।’

বৈঠকে উত্থাপিত প্রস্তাবগুলো সম্পর্কে মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘বিদেশী চ্যানেল ডাউনলিংকের বিষয়ে আইন ও সরকারি বিধি-বিধানের প্রযোগ নিশ্চিত করা হবে এবং অন্যান্য দাবিগুলো পরীক্ষা-নিরীক্ষা করে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেয়া হবে।’

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) শাহজাদী আঞ্জুমান আরা, যুগ্ম-সচিব (টিভি) মোঃ নাসির উদ্দিন আহমেদ, সিনিয়র সহকারী সচিব আখতারুজ্জামান তালুকদার এবং মিডিয়া ইউনিটির সদস্য-সচিব দেশ টিভি’র উপ-ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসান, ইন্ডিপেন্ডেন্ট টিভির সালমান এফ রহমানসহ কয়েকজন সদস্য বৈঠকে যোগ দেন।

তথ্য মন্ত্রণালযের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার এ কথা জানানো হয়।

বৈঠকে মিডিয়া ইউনিটির আহ্বায়ক ৭১ টিভির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবু সংগঠনের ৬ দফা প্রস্তাব উপস্থাপন করেন। প্রস্তাবগুলো হলো :

১। বাংলাদেশের কোন চ্যানেল কলকাতায় ডাউন লিংক করাতে গেলে শর্তানুযায়ী ৫ কোটি টাকা এককালীন ডাউন লিংক ফি এবং প্রতি বছরের জন্য ২.৫ কোটি টাকা নবায়ন বা রিনিউয়াল ফি দিতে হয়।
২। বিদেশী চ্যানেলের মাধ্যমে টাকা পাচার বন্ধ করার একমাত্র উপায় হচ্ছে পশ্চিমবঙ্গ কর্তৃপক্ষের মতই বাংলাদেশেও বিদেশী চ্যানেলের জন্য ৫ কোটি টাকা ডাউন লিংক ফি এবং ২.৫ কোটি টাকা রিনিউয়াল ফি নির্ধারণ করা।

৩। সমস্ত অবৈধ ডাউনলিংক চ্যানেল বন্ধ করা।

৪। দেশীয় বিজ্ঞাপন বিদেশী চ্যানেলে প্রচার বন্ধ করা।

৫। কোন দেশের চ্যানেল ডাউনলিংক করলে সে দেশের মূল বা অরিজিনাল ফিড প্রচার করা।

৬। বিজ্ঞাপন প্রচারের নামে মানি লন্ডারিং বন্ধ করা।’

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২০.১১.২০১৬


Comments are closed.