>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

রাশিয়ার আর্মাতা সাঁজোয়া যান গোয়েন্দা ড্রোন সজ্জিত করা হচ্ছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

russian-armata-tankরাশিয়া আর্মাতা ট্যাংকের প্লাটফরম ব্যবহার করে একটি নতুন সাঁজোয়া যান তৈরী করছে যেটি গোয়েন্দা ড্রোন সজ্জিত হবে। এ ড্রোন যুদ্ধক্ষেত্রে ৫০-৬০ মাইল বা ১০০ কিলোমিটার পর্যন্ত দূর থেকে চারদিকে সবকিছু পর্যবেক্ষণ (স্ক্যান) করতে পারবে। এর মাধ্যমে যুদ্ধক্ষেত্রের পরিবশে ও পরিস্থিতি ব্যাখ্যা করতে পারবে এবং স্মার্ট রকেট ও কামানের গোলাকে লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে গাইড করতে পারবে। রাশিয়ার গণম্যধ্যমগুলো শুক্রবার এ খবর দিয়েছে।

ইজভেস্তিয়াপত্রিকা জানায়, মস্কো এভিয়েশন ইনষ্টিটিউট কর্তৃক উদ্ভাবিত “পিতেরোডেকটিল” নামের ড্রোনটির পিছন থেকে ঝুলে থাকা একটি তারের মধ্যিমে সাঁজোয়া যানের সাথে সংযোগ রক্ষা করবে। এর ফলে সাঁজোয়া যানটি যতক্ষণ চলতে থাকবে ড্রোনটিও ততক্ষণ কাজ করতে সক্ষম হবে।

একটি শক্তিশালী রাডার ও থার্মাল স্কোপ সংযোজিত ড্রোনটি ১০০ মিটার দূরত্ব পর্যন্ত উড়তে পারবে।

মস্কো এভিয়েশন ইনষ্টিটিউট-এর এভিয়েশন রবোটিক সিষ্টেম বিভাগের রিসার্চ এসোসিয়েট ভিটালী পোলিয়ানস্কি গণমাধ্যমকে জানান, “আমরা বর্তমানে গবেষণা ও উন্নয়নমূলক কাজ করছি এবং আগামী এক বছরের মধ্যে আমরা যন্ত্রটি বাস্তব ক্ষেত্রে পরীক্ষার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করতে পারবো”।

ড্রোনটি তার প্লাটফরম-সাঁজোয়া যানের গতির সাথে সমান গতিতে চলবে এবং এটি সাঁজোয়া যানটির উপর থেকেই উড়তে পারবে। যানটি সম্পর্কিত একটি প্রকাশনায় বলা হয়েছে, একটি টিথার ম্যানেজমেন্ট সিস্টেম এর সমস্ত তথ্য-উপাত্ত সংরক্ষণ ও সুরক্ষার নিশ্চয়তা দিবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৯.১১.২০১৬


Comments are closed.