>> মৌলভীবাজারে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ >> একটি বাড়ি থেকে পুলিশকে লক্ষ্য করে গুলি ও গ্রেনেড নিক্ষেপ >> ঢাকার দোহার থেকে জেএমবির ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব >> সিরিয়ার কুর্দি বাহিনীর উপর হামলা চালাতে এসে ৪৫ দায়েশ সন্ত্রাসী নিহত >> দায়েশের আত্মঘাতী বোমা হামলায় সিরিয়ার আলেপ্পোতে ৯ সেনা নিহত

সন্ত্রাসী ড্রোন হামলা ঠেকাতে ঈগল বাহিনী গড়ছে ফ্রান্স

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

france-air-force-eagle-2ফরাসি বিমান বাহিনী ড্রোন ব্যবহার করে সন্ত্রাসী হামলা ঠেকাতে গড়ে তুলছে ঈগল বাহিনী। এ লক্ষ্যে এক ঝাঁক ঈগলকে প্রশিক্ষণ দেয়ার কাজ চলছে বলে জানিয়েছে ফরাসি দৈনিক লে এক্সপ্রেস।

ফরাসি বিমান বাহিনীর মুখপাত্র দৈনিককে বলেন, বাস্তিল দিবস, জি২০ শীর্ষ সম্মেলনসহ আন্তর্জাতিক বড় সম্মেলন বা গুরুত্বপূর্ণ দিবসে ড্রোন ব্যবহার করে সন্ত্রাসী হামলা ঠেকাতে ঈগল বাহিনীকে ব্যবহার করা হবে। অনেক সময়ই ড্রোনকে গুলি করে নামানো সম্ভব নয়। বিশেষ করে জনবহুল এলাকায় এ ধরণের পদক্ষেপ বাড়তি ক্ষয়ক্ষতির কারণ হয়ে দেখা দিতে পারে উল্লেখ করে এ মুখপাত্র আরো বলেন, এ সব পরিস্থিতিতে ঈগল বাহিনীকে ব্যবহার করা হবে।

তিনি জানান, চলতি বছরের বসন্তকাল থেকে ঈগলকে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচি শুরু করেছে ফরাসি বিমান বাহিনী। প্রশিক্ষকরা প্রাথমিক পর্যায়ে ঈগলের ডিম সংগ্রহ করেছেন। গ্রীষ্মকালে শিকারি ঈগলের ছানারা প্রশিক্ষণ দেয়ার মতো বড় হয়ে ওঠে। আগামী গ্রীষ্মকালের মধ্যেই ড্রোন-শিকারি ঈগল বাহিনী মোতায়েনের উপযুক্ত হয়ে উঠবে বলে জানানো হয়েছে।

এদিকে, এর আগে, উড়ন্ত অবৈধ ড্রোন আকাশ থেকে নামাতে শিকারি ঈগল ব্যবহারের পদক্ষেপ নিয়েছে নেদারল্যান্ড । এ লক্ষ্যে ঈগলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে পাখি প্রশিক্ষণ সংস্থার সঙ্গে একযোগে কাজ করছে দেশটির পুলিশ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৯.১১.২০১৬


Comments are closed.