>> ভারতের অন্ধ্রপ্রদেশে রেল দুর্ঘটনায় ২৩ যাত্রী নিহত >> ইতালীর হিমবাহ ধ্বসে চাপা পড়া ১০ জনকে জীবিত উদ্ধার মৃত ৫ নিখোঁজ ১৫ >> পাকিস্তানের শিয়া অধ্যুষিত এলাকায় বোমা বিস্ফোরণে নিহত ২১ >> ইতালির ভেরনায় বাস দুর্ঘটনায় ১৬ স্কুল ছাত্র নিহত

সিরিয়ায় মার্কিন গোয়েন্দা বিমান অকেজো করার অস্ত্র পেল রাশিয়ার সেনাবাহিনী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

russian-il-22pp-electronic-warefare-equipmentসিরিয়ায় মার্কিন গোয়েন্দা বিমান অকেজো করে দেয়ার মত অস্ত্র পেয়েছে রাশিয়ার সেনাবাহিনী। এ অস্ত্র ইলেক্ট্রোনিক সরঞ্জাম সজ্জিত একটি বিমান যেটি মূলত ইলেক্ট্রোনিক যুদ্দের নপ্রয়োজনে তৈরী। তবে এটা আকাশে উড়ন্ত অবস্থায় বা ভূমিতে সক্রিয় যে কোন রাডারকে জ্যাম করতে সক্ষম এবং তার কার্যক্রম বিভ্রান্ত করতে পারবে।

বিমানটি তৈরী করেছে ইলিউশান বিমান কোম্পানী। এটির দুই পাশে দু’টি বিশাল বক্স সংযুক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে অত্যাধুনিক সব ইলেক্টোনিক সরঞ্জাম। এসব সরঞ্জাম থেকে শক্তিশালী মাইক্রো ওয়েভ বা রেডিও ওয়েব প্রেরণ করে নির্দিষ্ট সীমার মধ্যে যে কোন রাডার অকেজো করে দেয়া সম্ভব এবং উড়ন্ত বিমানের এভিয়োনিক্স এবং নেভিগেশন সফটওয়ার বিকল করে দেয়া সম্ভব।

এই এলেক্ট্রোনিক সরঞ্জাম ব্যবহার করে রাশিয়ার সেনা বা বিমান বাহিনী আমেরিকার এ্যাওয়াক্স গোয়েন্দা বিমানকে সম্পূর্ণরূপে অকেজো করে দিতে সক্ষম। সিরিয়ার আকাশে আমেরিকার এ্যাওয়াক্স বিমানের তৎপরতা বন্ধ করার জন্য এ অস্ত্রটি সিরিয়ায় অবস্থানরত রাশিয়ার সেনাবাহিনীকে দেয়া হয়েছে।

উল্লেখ্য, ভূমধ্যসাগরে এবং কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধ জাহাজ এবং যুদ্দ বিমানের খুব নিকট দিয়ে এরকম ইলেক্ট্রোনিক্স সরঞ্জাম সজ্জিত বিমান উড়িয়ে এর কার্যকারিতা সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৩.১১.২০১৬


Comments are closed.