>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> পরস্পর আন্তঃসংঘর্ষে সিরিয়ায় পূর্ব দামেস্কে ৪০ সন্ত্রাসী নিহত >> মিয়ানমারের দক্ষিণপূর্বাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত ১৯ আহত ২১ >> রাজধানী ঢাকায় ট্রাকচাপায় ২ জন নিহত >> আখাউাড়ায় ট্রাকচাপায় নিহত ১ আহত ৩ >> মাগুরায় সড়ক দুর্ঘটনায় এক মোটর সাইকেল আরোহী নিহত

ইতালিতে নিকাব খুলতে অস্বীকার এক নারীর ৩০ হাজার ইউরো জরিমানা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

italy-niqabইতালিতে নিকাবধারী এক মুসলিম নারীকে হিজাব খুলতে অস্বীকার করায় ৩০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। ইতালির দৈনিক মেসাগেরো ভেনেতো এ খবর দিয়েছে। গত মাসে দেশটিতে ঘটনা ঘটেছে বলে দৈনিকটি জানিয়েছে। ইতালির পোদেনোনে প্রদেশের সান ভিতো আল তাগ্লিয়ামেনতোর যুব সংসদ বৈঠকে নিকাব পরে হাজির হওয়ায় এ নারীর জরিমানা করা হয়। দৈনিকের খবরে বলা হয়েছে, ৪০ বছর বয়সি নারীকে নিকাব খোলার নির্দেশ দেন নগরীর মেয়র। কিন্তু এ নির্দেশ মানতে অস্বীকার করেন তিনি।

আলবেনিয়ার বংশোদ্ভূত ওই নারী ১৬ বছর ধরে ইতালিতে বসবাস করছেন। এ ঘটনাকে কেন্দ্র করে তার বিরুদ্ধে মামলা করেন মেয়র। আদালতে প্রথমে তাকে চার মাসের কারাদণ্ড এবং ৬০০ ইউরো জরিমানা করে। নারীর দায়ের করা আপিলের পরিপ্রেক্ষিতে উচ্চতর আদালত তাকে ৩০ হাজার ইউরো জরিমানা করে।

ইতালিতে প্রকাশ্য হিজাবের বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো নিষেধাজ্ঞা নেই। তবে ইতালিয় আইনে বলা হয়েছে ‘সঙ্গত কারণ ছাড়া’ কেউ মাথা ও মুখমণ্ডল ঢেকে রাখতে পারবে না।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১২.১১.২০১৬


Comments are closed.