>> ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট চলছে >> সিলেটে পাঁচতলা জঙ্গী আস্তানা ঘিরে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনী >> ময়মনসিংহে ট্রাক সড়কের গর্তে পড়ে ১০ জন নিহত >> লন্ডন হামলাকারী জন্মসূত্রে ব্রিটিশ নাগরিক >> দু’টি মার্কিন বিমান হামলায় মসুলে ২৩০ জন নিহত >> ইসরাইলের সামরিক বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

ক্ষেপণাস্ত্র সাইলো পাহারা দেয়া রবোটের পরীক্ষা চালালো রাশিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

russian-missile-silo-guarding-robot-11বৃহস্পতিবার রাশিয়ার ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনী’ ক্ষেপণাস্ত্রের সাইলোগুলোকে আক্রমণ থেকে রক্ষার জন্য বিশেষভাবে নির্মিত রবোট সেনার পরীক্ষা চালিয়েছে। খবর রাশিয়ার বার্তা সংস্থা রিয়া নভোস্তি’র।

স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম এ রবোট গুলি ও গ্রেনেড ছুঁড়তে পারে এবং ৪০০ মিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ‘নিউ রাশিয়ান উইপন ওয়েবসাইট’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইলেক্ট্রো-অপটিক্যাল এবং রাডার পর্যবেক্ষণ সরঞ্জাম সজ্জিত এ রবোট আধা-স্বয়ংক্রিয় এবং স্বয়ংক্রিয় উভয় মোডে লক্ষ্যবস্তু নির্ধারণ করে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ার ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনী’ এ বছর ক্ষেপণাস্ত্র সুরক্ষার জন্য ভ্রাম্যমান রবোটিক সিষ্টেমসহ পৃথক ধরণের আরও সুরক্ষা সিষ্টেম পাবে। এসব রবোটিক সরঞ্জাম ভ্রাম্যমান ও স্থির লক্ষ্যবস্তু পর্যবেক্ষণ ও ধ্বংস করতে পারবে, গুলি চালাতে পারবে এবং টহল প্রদানের মাধ্যমে গুরুত্বপূর্ণ স্থাপনার সুরক্ষা নিশ্চিত করতে পারবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১১.১১.২০১৬


Comments are closed.