>> এমপি লিটন হত্যা মামলায় কাদের খানসহ আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র >> মানবতার দুশমন ইসরাইল ক্ষমাহীন শাস্তির মুখে পড়বে: উত্তর কোরিয়া >> তীব্র আক্রমণে ইয়েমেনের হুথি বাহিনী ১০ সৌদি সেনাকে উড়িয়ে দিল >> তুরস্কে আরও ৪০০০ সরকারী কর্মকর্তা চাকরীচ্যূত

মসুলের যুদ্ধে অংশ নিচ্ছে ইরাকে নির্মিত সশস্ত্র রোবট

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

iraq-robot-armyইরাকের সেনাবাহিনী উগ্র সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে দেশে নির্মিত রোবট নিয়ন্ত্রিত সাঁজোয়া যান নামিয়েছে। ট্যাংকের মতো দেখতে ‘আলরোবত’ নামের সাঁজোয়া যানকে মসুলে মোতায়েন করা হয়েছে। এই যান আকারে গলফ খেলায় ব্যবহৃত গাড়ির প্রায় সমান।

ইরাকের রাজধানী বাগদাদে বসবাসকারী দুই ভাই ‘আলরোবতের’ নকশা প্রণয়ন করেছেন। এতে ভারি মেশিনগান, রাশিয়ায় তৈরি কাতিউশা রকেট লাঞ্চারসহ চারটি ক্যামেরা বসানো আছে। দূর-নিয়ন্ত্রিত নির্দেশ মত নির্ধারণ করা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এটি।

ইরাকের আধা সামরিক বাহিনী পপুলার মোবিলাইজেশন ইউনিট বা পিএমইউ এক টুইট বার্তায় বলেছে, চলতি মাসের ১ তারিখ থেকে মসুলের চলমান যুদ্ধে এই সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে।

ইরাকের ইংরেজি দৈনিক বাগদাদ পোস্টের খবরে আরো বলা হয়েছে, বর্তমানে একে প্রায় এক কিলোমিটার দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। তবে প্রয়োজনে এর তিনগুণ বেশি দূরত্ব থেকেও একে সহজেই নিয়ন্ত্রণ করা যাবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ০৯.১১.২০১৬


Comments are closed.