>> সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে হাওড়ের মানুষের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ >> সুনামগঞ্জের পাকনা হাওড়ের বাঁধ ভেঙে কয়েক হাজার হেক্টর জমির ধান তলিয়ে গেছে >> দেশের অভ্যন্তরীণ নদী-বন্দরসমূহের জন্য ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত >> ভারতের ঝাড়খন্ডে বাস দুর্ঘটনায় নিহত ৮ আহত ৫৫

আজ শনিবার শ্যামা পূজা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

god-kaliহিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা আজ শনিবার অনুষ্ঠিত হচ্ছে। কার্তিক মাসের অমবস্যা তিথিতে সাধারনত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

হিন্দু পূরাণ মতে কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ম্য। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যমা, আদ্য মা, তারা মা , চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

কালী পূজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। এ জন্য এ পূজাকে দীপাবলিও বলা হয়।

রাজধানী ঢাকায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন সিদ্দেশরী কালী মন্দির, শ্রী শ্যী রমনা কালী মন্দির, সবুজবাগ থানাধীন শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, কমলাপুর স্কুল মাঠে সনাতন ছাত্র সংঘ , পুরান ঢাকার ঐতিহাসিক ৮৪নং বনগ্রাম রোডস্থ রাধাগোবিন্দ জিঁও ঠাকুর মন্দির, পোস্তগোলা মহাশ্মশান, সূত্রাপুরের বিহারীলাল জিঁও মন্দির, গৌতম মন্দির, রামসীতা মন্দির, ঠাটারী বাজারে শিব মন্দির, তাঁতী বাজার, শাখারী বাজার, বাংলা বাজারসহ বিভিন্ন মন্ডপ ও মন্দিরে শ্যামা পূজা অনুষ্ঠিত হবে।

শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে মধ্য রাতে। এর আগে গঙ্গাসাগর দিঘির চারপাশে আতশ বাজির প্রদর্শনী এবং সহস্রাধিক প্রদীপ প্রজ্জ্বলন করা হবে।

রমনা কালী মন্দির এবং আনন্দময়ী আশ্রমে দেশবাসী এবং বিশ্বমানবতার কল্যাণ কামনায় সন্ধ্যায় মন্দির প্রাঙ্গনে ৫ হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে দীপাবলী পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও শনিবার পূজার দিন এবং রবিবার বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। ঢাকা রামকৃষ্ণ মঠে পূজা অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৯.১০.২০১৬


Comments are closed.