>> এমপি লিটন হত্যা মামলায় কাদের খানসহ আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র >> মানবতার দুশমন ইসরাইল ক্ষমাহীন শাস্তির মুখে পড়বে: উত্তর কোরিয়া >> তীব্র আক্রমণে ইয়েমেনের হুথি বাহিনী ১০ সৌদি সেনাকে উড়িয়ে দিল >> তুরস্কে আরও ৪০০০ সরকারী কর্মকর্তা চাকরীচ্যূত

মুম্বাই হাজী আলী মাজারে প্রবেশের অধিকার পেলেন নারীরা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

india-mumbai-haji-ali-dargahভারতে মুম্বাইয়ের হাজী আলী দরগাহ নামে সুপরিচিত ও জনপ্রিয় মাজারে প্রবেশের জন্য আন্দোলন করে সেখানে প্রবেশের অধিকার পেয়েছেন মুসলিম নারীরা।

মাজারের পরিচালনা পরিষদ বা ট্রাস্ট সুপ্রিম কোর্টকে বলেছে, মাজারে নারীদের প্রবেশে হাইকোর্টের রায় তারা মেনে নেবে।

২০১২ সালে হাজী আলী দরগাহ নামের মাজারটিতে নারীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল মাজারের পরিচালনা পরিষদ। গত অগাস্ট মাসে সে নিষেধাজ্ঞা বাতিল করে দেয় মুম্বাই হাইকোর্ট।

কিন্তু অগাস্টে মুম্বাই হাইকোর্ট ওই নিষেধাজ্ঞা বাতিল করে রায় দিলেও ট্রাস্ট তা বাস্তবায়নে তালবাহানা করছিল। নারীরা বিসয়টি নিয়ে সুপ্রিম কোর্ট এর দ্বারস্থ হয়।

সোমবার মাজার কর্তৃপক্ষ রায় মেনে নেয়ার কথা জানালো সুপ্রিম কোর্টকে। এর ফলে মাজারটির দরজা নারীদের জন্য খুলে গেল।

ভারতের নারী অধিকার কর্মীরা মাজার পরিচালনা পরিষদ বা ট্রাস্টের এ পদক্ষেপকে তাদের ‘বিরাট বিজয়’ হিসেবে উল্লেখ করেছেন।

তাঁরা বরেন, “আমরা কৃতজ্ঞ যে আদালত আমাদের পাশে ছিল। পুরুষ নিয়ন্ত্রিত ধর্মীয় উপাসনালয়গুলোতে পুরুষতান্ত্রিক মনোভাবের বিরুদ্ধে আমাদের যে লড়াই তাতে আমরা আদালতকে পাশে পেয়েছি, এটা আমাদের বড় অর্জন”।

হাজী আলীর দরগায় ট্রাস্টের পক্ষ থেকে নিষেধাজ্ঞা আরোপ করার সময় বলা হয়েছিল, নারীদের মাজারে প্রবেশ ইসলাম সম্মত নয়। আর এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে নারীদের পক্ষে আদালতের আশ্রয় নিয়েছিল ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন।

সেই প্রেক্ষাপটে মুম্বাই হাইকোর্ট নিষেধাজ্ঞা বাতিল করে দেয়। হাইকোর্ট রায়ে বলেছিল, মাজারটিতে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা সংবিধানকে লংঘন করে এবং এটি বৈষম্যমূলক।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৫.১০.২০১৬


Comments are closed.