>> ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট চলছে >> সিলেটে পাঁচতলা জঙ্গী আস্তানা ঘিরে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনী >> ময়মনসিংহে ট্রাক সড়কের গর্তে পড়ে ১০ জন নিহত >> লন্ডন হামলাকারী জন্মসূত্রে ব্রিটিশ নাগরিক >> দু’টি মার্কিন বিমান হামলায় মসুলে ২৩০ জন নিহত >> ইসরাইলের সামরিক বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

মার্কিন যুক্তরাষ্ট্রে মেয়েকে চার বছর ধরে ধর্ষণ বাবার ১৫০৩ বছরের জেল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

rape-sm-arrest১৩ বা ২২ বছর নয়, নিজের কিশোরী মেয়েকে ধর্ষণের অপরাধে ধর্ষকের ১৫০৩ বছরের কারাবাস! মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেজনো শহরের সুপিরিয়র কোর্টের ইতিহাসে দীর্ঘতম কারাবাসের রেকর্ড গড়ল এই রায়।

চার বছর ধরে নিজের কিশোরী মেয়েকে নিয়মিত ধর্ষণ করেছিল রেনে লোপেজ। কিন্তু, সে জন্য এক বারের জন্যও অনুতপ্ত নয় সে। উল্টো গোটা ঘটনার জন্য নিজের মেয়েকেই দোষী সাব্যস্ত করেছে। শুধু তা-ই নয়, মেয়েকে নিজের ‘সম্পত্তির অংশ’ বলেই মনে করে সে। ঘটনার খবর প্রকাশ্যে আসার পর সাড়া পড়ে গিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার শহর ফ্রেজনোতে। কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে গত শুক্রবার ফ্রেজনোর বাসিন্দা লোপেজকে দেড় হাজারেরও বেশি বছর কারাদণ্ড দিয়েছে ক্যালিফোর্নিয়ার একটি আদালত।

লোপেজের সেই মেয়ে এখন সদ্যযুবতী। ছোটবেলার দুঃস্বপ্নের দিনগুলো এখনও তাড়া করে বেড়ায় তাঁকে। নিজের বাড়িতেই দিনের পর দিন বাবার লালসার শিকার হয়েছেন তিনি। মামলার রায় শোনার পর তিনি বলেন, “বাবা যখন আমাকে নির্যাতন করত, তখন আমি খুব ছোট। অসহায় ছিলাম। বাবার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মতো কোনও ক্ষমতাই ছিল না।”

তিনি জানিয়েছেন, প্রথম বার এক পারিবারিক বন্ধুর কাছে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। কিন্তু, বাবার কাছে তা জানিয়েও কোনও সুরাহা হয়নি। উল্টে বাবার কাছে পাশবিক অত্যাচারের শিকার হতে হয়েছে তাঁকে।

এই মামলার আইনজীবী নিকোল গ্যালস্ট্যান জানিয়েছেন, মে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত লোপেজ প্রতি সপ্তাহে দু’তিন বার করে মেয়েকে ধর্ষণ করেছে। শেষমেশ ২০১৩-তে বাবাকে ছেড়ে চলে যাওয়ার মতো সাহস পান তার মেয়ে।

গত সেপ্টেম্বরে ১৮৬টি অপরাধের দায়ে লোপেজকে দোষী সাব্যস্ত করেন একজন জুরি। এই মামলা চলাকালীন নিজের অপরাধ স্বীকারের জন্য দু’বার সুযোগ মিললেও তা ফিরিয়ে দেয় লোপেজ। প্রাথমিক পর্বের শুনানির সময় নিজের দোষ স্বীকার করলে হয়ত তার মাত্র ১৩ বছরের জেল হত। পরের বার মামলা শুরুর সময়ও নিজের কুকীর্তির কথা স্বীকার করলে ২২ বছরের জেল হত তার। কিন্তু, লোপেজের আশা ছিল, কারাবাস নয়, ছাড়া পেয়ে যাবে সে। ফলে দু’বারই নিজের দোষ স্বীকার করার অনুরোধ নাকচ করে দেয় লোপেজ। মামলার রায় শোনানোর সময় বিচারক এডওয়ার্ড সারকিসিয়ান জুনিয়র ৪১ বছরের লোপেজকে ‘সমাজের পক্ষে বিপজ্জনক’ বলে আখ্যা দিয়েছেন। ১৩ বা ২২ বছর নয়, লোপেজকে ১৫০৩ বছরের কারাদণ্ড দিয়েছেন এই বিচারক।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৪.১০.২০১৬


Comments are closed.