>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

নিজের তৈরী নতুন ভ্রাম্যমান রাডার চালু করল ইরান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

iran-radarইরান তার নিজস্ব প্রযুক্তির নতুন কিছু রাডারের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু করেছে।

৫০০ কিলোমিটার পাল্লার এইসব রাডারের মধ্যে রয়েছে ‘মাত্বলায়িল ফাজর-তিন’।

ইরানের তাসনিম বার্তা সংস্থার বরাত দিয়ে প্রেসটিভি জানিয়েছে, দেশটির শিরাজ অঞ্চলে এয়ার বা বিমান ন্যাভিগেশন সিস্টেমের চারটি রাডার ও ন্যাভিগেশন প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পগুলোতে রয়েছে ‘মেরাজ-চার’ ও ‘মাত্বলায়িল ফাজর বা ভোরের উদয়-তিন’ নামের দুই রাডার সিস্টেম এবং দুটি ডিএমই সিস্টেম ও এয়ার বা বিমান ন্যাভিগেশন সিস্টেম প্রজাতির লেভেল-পরিমাপক রাডার সিস্টেম।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হোসাইন দেহকান এইসব সিস্টেমের উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, মেরাজ বা ঊর্ধ্বগমন-চার রাডার সিস্টেমে রয়েছে প্রাথমিক সতর্ক বাণী দেয়া, নিয়ন্ত্রণ, দূরপাল্লার বিমান পর্যবেক্ষণ, ভূমিতে ব্যবহার-যোগ্যতা ও ত্রিমাত্রিক সনাক্তকরণ ব্যবস্থা। তিনি আরও বলেছেন, এই সিস্টেমে রয়েছে ইলেক্ট্রনিক যুদ্ধ মোকাবেলার অত্যাধুনিক নানা টেকনিক ব্যবহারের সুবিধা, স্পষ্টীকরণের ক্ষমতা ও ২০০টি লক্ষ্যবস্তু বা টার্গেট সনাক্ত করার সুবিধা এবং রয়েছে কন্ট্রোল টাওয়ারের কমান্ডিং ব্যবস্থা।

জেনারেল দেহকান আরও বলেছেন, ‘মাত্বলায়িল ফাজর বা ভোরের উদয়-তিন’ রাডারে রয়েছে দ্বিমাত্রিক টার্গেটগুলো চিহ্নিত করার ব্যবস্থা এবং এর পাল্লা ৫০০ কিলোমিটার।

ডিএমই সিস্টেম প্রসঙ্গে দেহকান বলেন, এটা রেডিও ন্যাভিগেশন সিস্টেমের সহায়ক ব্যবস্থা যা বেসামরিক বিমানবন্দরগুলোতেও পাইলটের সঙ্গে ভূমিতে থাকা কেন্দ্রের যোগাযোগের কাজে ব্যবহার করা হয়।

লেভেল-পরিমাপক রাডার সিস্টেম প্রসঙ্গে তিনি বলেছেন, মিলিমিটার তরঙ্গ ব্যবহার করে এই সিস্টেম তরল বস্তুর লেভেল পরিমাপ করে। এই সিস্টেমের পরিমাপণ ক্ষমতার যথাযথ অবস্থার মাত্রা বা অ্যাকিউরেসি এক থেকে পাঁচ মিলিমিটার।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আরও জানান, অতীতে এ ধরনের রাডার বিদেশ থেকে আমদানি করা হত, কিন্তু এখন ইরানি বিশেষজ্ঞদের হাতে এসবের পুরোপুরি স্থানীয়করণ করা হয়েছে। আর এই রাডার সিস্টেমগুলো গুণগত ও পরিমাপগত দিক এবং নৈপুণ্যের দিক থেকে বিশ্বের অত্যাধুনিক রাডার সিস্টেমগুলোর সঙ্গে পাল্লা দিতে সক্ষম বলে তিনি জানান।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২২.১০.২০১৬


Comments are closed.