>> আজ পবিত্র ঈদ উল ফিতর! >> পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে তেল ট্যাংকার বিস্ফোরণে ১২৩ জন নিহত

মহাকাশে আরও নিজস্ব স্যাটেলাইট স্থাপনে জোর দিচ্ছে বাংলাদেশ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

bangabandhu-satellite-640_0মহাকাশ গবেষণায় অর্থ বরাদ্দ বাড়াচ্ছে বাংলাদেশ এবংমহাকাশে একাধিক নিজস্ব স্যাটেলাইট স্থাপনে জোর দিচ্ছে। জাতিসংঘ সদর দফতরে বৃহস্পতিবার আয়োজিত এক সভায় এ কথা জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। খবর বাসস’র।

সভায় মাসুদ বিন মোমেন বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামগ্রিক নাগরিক পরিষেবা বাড়াতে শেখ হাসিনা সরকার স্যাটেলাইট কমিউনিকেশন, ভূ-পর্যবেক্ষণ ব্যবস্থা ও স্যাটেলাইট নেভিগেশন টেকনোলজি সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা ও বিনিয়োগ বৃদ্ধিতে পদক্ষেপ নিয়েছে।

জাতিসংঘ সদর দফতরে মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের উপর আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে সাধারণ পরিষদের এই সভা অনুষ্ঠিত হয়। সভায় মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মনিটরিং-সহ অন্যান্য উন্নয়নমূলক প্রয়োজনে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন বিষয়ে বিনিয়োগ করছে।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ হাতে নিয়েছে। আশা করা যায় ২০১৭ সালের শেষ দিকে এই কৃত্রিম উপগ্রহটি মহাকাশে পাঠানো সম্ভব হবে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও এ অঞ্চলের বিভিন্ন দেশে বিভিন্ন পরিষেবা দেওয়া সম্ভব হবে বলেও জানান তিনি।

সভায় বাংলাদেশের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাত-সহ অনান্য দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৫.১০.২০১৬


Comments are closed.