>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

আসছে ‘অদৃশ্য’ টেলিভিশন!

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

invisible-tv‘অদৃশ্য’ টেলিভিশন তৈরিতে এবারে পুরোপুরি সফল হয়েছেন গবেষকরা। প্রথম দৃষ্টিতে এ জাতীয় টিভিকে নিছক একখণ্ড পাতলা স্বচ্ছ কাঁচ বলে মনে হবে। কিন্তু বুতাম টেপা বা কাঁচটির সামনে হাত বুলানোর সঙ্গে সঙ্গে এতে ফুটে উঠবে টেলিভিশন পর্দা।

প্রথম মোটামুটি চলনসই এমন স্বচ্ছ টেলিভিশন উপস্থাপন করা হয়েছিল জানুয়ারি মাসে লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেক্ট্রনিক শো বা সিইএস’তে। তারপর থেকে এ স্বচ্ছ টেলিভিশন প্রযুক্তিকে আরো উন্নত করেছে জাপানের ইলেক্ট্রনিক পণ্য নির্মাণকারী সংস্থা প্যানাসোনিক। এখন এ টিভি পুরোপুরি ‘অদৃশ্য’ হওয়ার গুণ অর্জন করেছে।

এতে এলইডি’র বদলে ব্যবহার করা হয়েছে ওএলইডি। ফলে টেলিভিশন পর্দা পুরোপুরি ‘অদৃশ্য’ হয়ে গেছে। ব্যবহার না করলে এখন একে দেখে একখণ্ড পাতলা স্বচ্ছ কাঁচ ছাড়া আর কিছু মনে করার কোনো উপায়ই নেই‍!

বিদ্যুৎ প্রবাহিত করা হলে অর্গানিক লাইট-এমিটিং ডায়োট বা ওলএলইডি’র আলো বিচ্ছুরণ করে। নানা ধরণের ডিজিটাল ডিসপ্লে তৈরিতে ব্যবহার হয় ওএলইডি। এলইডি’র মতো এতে কোনো ব্যাকলাইট বা ফিল্টার ব্যবহারের প্রয়োজন পড়ে না। ফলে এ জাতীয় ডিসপ্লে অনেক বেশি কার্যকর হয়ে উঠেছে। একই সঙ্গে বানানোও তুলনামূলক ভাবে সহজ। এ ছাড়া, ওএলইডি’র পর্দাকে নমনীয় এমনকি মুড়ে ফেলার মতো উপযোগী করেও বানানো সম্ভব।

এ ছাড়া, মুড়ে ফেলার উপযোগী টিভিও সিইএস মেলায় উপস্থাপন করেছিল কোরিয় সংস্থা এলজি।

অবশ্য এ সব পণ্য কবে বাজারে আসবে সে ঘোষণা এখনো দেয়া হয় নি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ০৫.১০.২০১৬


Comments are closed.