>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

কোরীয় ‘যৌন দাসী’ প্রসঙ্গে শেষ পর্যন্ত ক্ষমা চাইল জাপান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Japan finally apologized officially concerning Korean Sex Slave issueদক্ষিণ কোরিয়া ও জাপানের পররাষ্ট্র মন্ত্রীরা সিউলে বৈঠককালে যুদ্ধকালীন যৌনদাসীর মত বিতর্কিত বিষয় নিয়ে একটি নিস্পত্তিতে পৌঁছেছেন। বিষয়টি নিয়ে দুই দেশের সম্পর্কে দীর্ঘদিন অচলাবস্থা বিরাজ করছিল।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, জাপানের পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ইয়ান বাইয়াং-সে’র বৈঠকে ফুমিও ফিশিদা জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে’র একটি চিঠি হস্তান্তর করেন। যে চিঠিতে জাপানী প্রধানমন্ত্রী ‘যৌনদাসী’ ইস্যুতে আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা করেছেন।

এছাড়া বিষয়টি চুড়ান্ত নিষ্পত্তি করতে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে যার অধীনের যৌনদাসীদের পুনর্বাসন ও উন্নয়নে জাপান দক্ষিণ কোরিয়াকে প্রায় সাড়ে আট মিলিয়ন মার্কিন ডলাররের একটি তহবিল প্রদান করবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জাপান প্রায় দুই লাখ নারীকে যৌনদাসীতে পরিণত করে। যৌনদাসীদের মধ্যে অনেকে ছিলেন কোরিয়ার নাগরিক। দক্ষিণ কোরিয়ার সাথে জাপানের মূল বৈরিতার দুটি কারণের মধ্যে এটি অন্যতম। আর অপর কারণ নানজিং গণহত্যা। এই দীর্ঘ দ্বন্দ্বের সমাপ্তি ঘটাতে দুদেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসেছিলেন আজ।

সিউল এর জন্য জাপানকে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়া ও কোরিয়ায় এখনও জীবিত ৪৬ নারীর ক্ষতিপূরণ প্রদানের দাবি করে আসছিল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৮.১২.২০১৫


Comments are closed.