>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

চীন বিয়ের কনে সঙ্কট বউ ভাগাভাগির পরামর্শ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Chinese bride 1চীনে নারী-পুরুষের সংখ্যার ভারসাম্যহীনতায় সামাজিক সঙ্কট দিন দিন প্রকট হচ্ছে। বর্তমানে চীনে প্রতি ১০০ মেয়ে শিশুর বিপরীতে ১১৭টি ছেলে শিশু জন্ম নিচ্ছে। এছাড়া গ্রাম থেকে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমাচ্ছে। ফলে বিশেষ করে চীনের গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া দুষ্কর হয়ে পড়ছে।

আর এ সমস্যা উত্তরণে জন্য সমস্যার এক অভিনব সমাধান দিয়েছেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি।

এ সমস্যা থেকে বের হওয়ার জন্য তিনি দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগি করার পরামর্শ দিয়েছেন। তার একটি লেখায় অধ্যাপক শি ঝাওশি বলছেন, ২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে তিন থেকে চার কোটি। ফলে মেয়েদের দাম ক্রমাগত বাড়তে থাকবে।

‘ধনী পুরুষরা পয়সা দিয়ে বউ পেয়ে যাবে, কিন্তু গরীবরা কি করবে? তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসাবে গ্রহণ করতে পারে।’

তিনি ওই লেখায় আরো বলেন, অনেক প্রত্যন্ত দরিদ্র এলাকায় এরকম ঘটনা এখনই ঘটছে। কয় ভাই মিলে একটি মেয়েকে তাদের বউ হিসাবে গ্রহণ করছে এবং তারা সুখেই বসবাস করছে।

তবে এ অধ্যাপকের অভিনব সমাধানে চীনে, বিশেষ করে অনলাইনে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছে।

চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং বলছেন, অধ্যাপক শি নারীদের পুরুষের যৌন ক্ষুধা মেটানো এবং বাচ্চা পয়দা করার জন্য মেশিন হিসেবে বিবেচনা করছেন।

উল্লেখ্য, চীনে বিয়ের কন্যা সঙ্কটের কারনে মিয়ানমার, থাইল্যাণ্ড, ভিয়েতনাম, ফিলিপাইন, প্রভৃতি দেশ থেকে কন্যা শিশু ও তরুণীদের পাচার বেড়ে গিয়েছে। তাদেরকে পাচার করে সেখানে বিয়ের পাত্রী হিসেবে বিক্রি করা হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৯.১০.২০১৫


Comments are closed.