>> জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানি গ্রেফতার ১ দিনের রিমাণ্ড মঞ্জুর >> পাপুয়া নিউ গিনিতে ৮ মাত্রার ভূমিকম্প : সুনামি সতর্কতা জারি >> মিয়ানমারে মিনিবাসে আগুন লেগে ৭ প্রকৌশলীসহ নিহত ৮ >> ভারতের অন্ধ্রপ্রদেশে রেল দুর্ঘটনায় ২৩ যাত্রী নিহত >> ইতালীর হিমবাহ ধ্বসে চাপা পড়া ১০ জনকে জীবিত উদ্ধার মৃত ৫ নিখোঁজ ১৫ >> সাভার আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় দুজন নিহত

বেতন বোনাসের দাবীতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Gazipurগাজীপুর শ্রীপুরে একটি পোশাক কার‍খানার শ্রমিকরা আগস্ট মাসের বেতন-ভাতা পরিশোধের দাবিতে সোমবার বিক্ষোভ করেন। তাঁরা বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে। এতে ওই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

পুলিশ, আন্দোলনরত শ্রমিক ও এলাকাবাসী জানায়, গাজীপুরের শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকায় অবস্থিত দি ওয়েলটেক্স গ্রুপের আদিব ডায়িং কারখানার শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের নির্ধারিত দিন প্রতি মাসের ৭ তারিখ। কর্তৃপক্ষ এবার ওই নির্ধারিত তারিখে বেতন-ভাতা পরিশোধ করেনি। ওই দিন দুপুরের খাবারের বিরতির পর কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন-ভাতা ১৪সেপ্টেম্বর পরিশোধ করার ঘোষণা দেয়। ওই ঘোষণা অনুযায়ী ১৪ সেপ্টেম্বর সোমবার শ্রমিকরা বেতন-ভাতার জন্য অপেক্ষা করতে থাকে। কিন্তু এ দিনও বেতন ভাতা পরিশোধ না করে আবারও তারিখ পরিবর্তন করে ১৬ সেপ্টেম্বর বুধবার পরিশোধ করবে বলে ঘোষণা দেয়। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে শ্রমিকরা বেতন-ভাতা পরিশোধের দাবিতে এবং পরিশোধের একাধিকবার তারিখ পরিবর্তনের প্রতিবাদে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে এবং কারখানা গেটে অবস্থান নেয়।

এ সময় কারখানার মালিক পক্ষের লোকজন সুইং সেকশনের ডিস্ট্রিবিউটর সোহেল রানাকে লাঞ্ছিত করেছে, এমন খবরে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। একপর্যায়ে বিকেল ৪টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে এসে কারখানার পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ শুরু করে। এতে মহাসড়কের উভয়দিকে শত শত যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়কের ওপর থেকে সরিয়ে নিলে প্রায় দুই ঘণ্টা পর সন্ধ্যায় মহাসড়কে যানবাহন চলাচল শুরু হয়।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলালুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শ্রমিক বিক্ষোভকালে কোনো যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটেনি। তবে মহাসড়কের ওপর শ্রমিকদের অবস্থানের কারণে যানজট সৃষ্টি হয়।

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাজেদুল হক চিশতি বলেন, ব্যাংক থেকে টাকা তুলতে না পারায় আগামী ১৬ সেপ্টেম্বর শ্রমিকদের বেতন দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক জাকির হোসেন জানান, শ্রমিকদের বেতন-ভাতাদি আগামী বুধবার পরিশোধের নিশ্চয়তা দেওয়ার পর শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

# সংগ্রহ

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৫.০৯.২০১৫


Comments are closed.