>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

যে তাঁকে যৌনদাসীত্বে বাধ্য করেছিল তাকে হত্যা করলেন ইরাকী নারী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Iraqi woman kills IS commander who forced her into slaveryইরাকী শহর মসুলের কাছে এক নারী চরম প্রতিশোধ নিয়েছেন। যে আইএস কমাণ্ডার তাঁকে যৌনদাসী হতে বাধ্য করেছিল তাকে গুলি করে হত্যা করেছেন তিনি। যাকে তিনি হত্যা করেছেন সে ইসলামিক ষ্টেটের একজন সিনিয়র কমান্ডার, নাম আবু আনাস।

কুর্দিস্তান ডেমোক্রাটক পার্টির মুখপাত্র সাইদ মামোজিনি আল-সুমারিয়া টিভিকে জানান, এই মহিলাকে ঐ আইএস কমাণ্ডার মাত্র তিন মাসে একরে পর এক ভূয়া বিয়ের মাধ্যমে হাত বদল করে তার নেতৃত্বাধীন বেশ কয়েকজন (সন্ত্রাসী যোদ্ধা) পুরুষের সঙ্গে থাকতে বাধ্য করে।

মোমোজিনি জানান, আই্স সন্ত্রাসীদের নিয়ন্তিত মোসুলের পশিচিমে তাল রোহান জেলায় ঐ নারী আইএস কমাণ্ডারকে হত্যা করেন।

কমাণ্ডারকে হত্যার পর মহিলার ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি। তবে তিনি কুর্দি-ইয়াজিদি সংখ্যালঘু সম্প্রদায়ের একজন সদস্য।

এবিএনএ বার্তা সংস্থা জানায়, মাস তিনেক আগে ইসলামিক ষ্টেটের কথিত খলিফা আবু বকর আল বাগদাদীর নির্দেশে বেশ কিছু বন্দী অমুসলিম নারীকে মোসুলে পাঠানো হয় যৌনদাসী হিসেবে কাজ করার জন্য। তিনি তাদেরই একজন। অবশ্য সম্প্রতি কয়েকদিন আগেও বাগদাদীর নির্দেশে আরও কিছু বন্দী অমুসলিম নারীকে একই কাজে মোসুল পাঠানো হয়।

এর আগে আগষ্ট মাসে, ১৫ জন নারী সন্ত্রাসীদের বিয়ে করতে রাজী না হওয়ায় গাজলানী সামরিক ঘাঁটিতে তাদের হত্যা করা হয়। তারও আগে জুলাই মাসে, একই কারনে ১৯ জন নারীকে হত্যা করা হয়।

ইসলামিক এষ্টেট অনেক ক্ষেত্রে বন্দী নারীদের স্বামী, পিতা, ভাই বা সন্তানের হন্তারকের সাথে বিয়ে দিয়ে থাকে। এসব ক্ষেত্রে অনেক ইরাকী নারী রাজী না হয়ে প্রতিবাদ করে মৃত্যুবরণ করেন।

ইসলামিক এষ্টেট অনেক সময় এসব “অবাধ্য” নারীদের উলঙ্গ করে প্রদর্শনের মাধ্যমে যৌন দাসী হিসেবে নিলামে বিক্রিও করে থাকে। তাদের ওয়েব সাইটে নারীদের বিক্রির একটি মূল্য তালিকাও আছে।

এছাড়া কোন নারীকে যখন এক “স্বামী”র কাছ থেকে নিয়ে আরেক “স্বামী”র সাথে বিয়ে দেয়, তখন বিধিসম্মত তালাক ও ইদ্দতের তোয়াক্কা করে না। যেমন যে নারী আইএস কমাণ্ডার আবু আনস-কে হত্যা করেছেন তাঁকে তিন মাসে ১৬-১৭ জনের সাথে বিয়ে দেয়া হয়েছে। অথচ একবার তালাক হলেই ইদ্দত পালন করতে হয় তিন মাস। ফলে নারীকে যৌন কাজে ব্যবহারের উদ্দেশ্য যে প্রধান সেটা পরিস্কার হয়ে যায।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ০৮.০৯.২০১৫


Comments are closed.