>> এমপি লিটন হত্যা কাদের খানের ভাতিজাসহ ৩ জনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি >> নরসিংদীতে ৩ ভাই-বোনকে গলা টিপে হত্যাকারী ভাই আটক

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৪৪তম শাহাদৎবার্ষিকী শনিবার

মফস্বলডেস্ক, বাংলাদেশনিউজ

Nur Mohammad 4বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৪৪তম শাহাদৎবার্ষিকী আগামীকাল শনিবার।

বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের আয়োজনে দিনটিকে যথযোগ্য মর্যাদায় পালনের লক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, সকালে যশোর শার্শার কাশিপুর গ্রামে বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখের সমাধি জিয়ারত, সকাল ৮টায় নড়াইলে বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ স্মৃতি পাঠাগারে কোরআনখানি, ১১টায় র‌্যালি, নিজ গ্রাম নূর মোহাম্মদ নগর (মহিষখোলা) স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং বাংলাদেশ পুলিশ নড়াইল কর্তৃক সশ্রদ্ধ সালাম, বেলা সাড়ে ১২টায় বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখের জীবন ও কর্ম সম্পর্কিত স্কুল ও কলেজ পর্যায়ে রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল । বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সদস্য সচিব আজিজুর রহমান ভূইয়া এ তথ্য জানান।

নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইলের মহিষখোলা গ্রামে (বর্তমান নূর মোহাম্মদ নগরে) জন্মগ্রহণ করেন। পিতা মো. আমানত শেখ ও মাতা মোসাঃ জেন্নাতা খানমের আশা ছিল লেখাপড়া শিখে ছেলে জীবনে উন্নতি করবে। কিন্তু সপ্তম শ্রেণীতে অধ্যায়নরত অবস্থায় ডানপিটে নূর মোহাম্মদের শিক্ষাজীবন শেষ হয়।

১৯৫৯ সালের ১৪ মার্চ তিনি তৎকালীন ইষ্ট পাকিস্থান রেজিমেন্টে (ইপিআর) যোগদান করেন। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে তিনি ৮নং সেক্টরে সাবেক ইপিআর ও বাঙ্গালি সেনাদের নিয়ে গঠিত একটি কোম্পানীতে যোগদান করেন। ৭১ এর ৫ সেপ্টেম্বর যশোরের ঝিকরগাছা উপজেলার গোয়ালহাটি গ্রামে এক সম্মুখযুদ্ধে নিজের জীবনের বিনিময়ে রক্ষা করেন সঙ্গীদের প্রাণ। জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে লড়েন পাক হানাদারদের বিরুদ্ধে। এই অসামান্য আত্মত্যাগের জন্য তাকে দেশের সর্বোচ্চ সম্মান “বীরশ্রেষ্ঠ” উপাধিতে ভূষিত করা হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ০৪.০৯.২০১৫


Comments are closed.