>> দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে >> মার্কিন বিমান হামলায় সিরিয়ায় আবার ২৮ বেসামরিক নাগরিক নিহত >> ঈদের পরদিন ইয়েমেনে আবার সৌদি বিমান হামলায় নিহত ১০ >> খাগড়াছড়িতে বাস উল্টে মা ও শিশুসহ নিহত ৩ আহত ১৩ >> গোপালগঞ্জে পিক-আপ উল্টে নিহত ১ আহত ৮

সোয়ান গার্মেন্টস শ্রমিকদের কল্যাণ তহবিল থেকে সহায়তার আশ্বাস

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Mujibul Haque Chunnuঅবশেষে আন্দোলনরত সোয়ান গার্মেন্ট শ্রমিকদের জন্য কল্যাণ তহবিল থেকে সহায়তার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে সরকার।

রোববার সচিবালয়ে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতাদের সাথে বৈঠকের পর শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের জানান, শ্রমিকদের সহায়তার জন্য সরকারের কল্যাণ ফান্ড রয়েছে। সেখান থেকে শ্রমিকদের জন্য মানবিকভাবে কিছু করা যায় কিনা তা ভাবছে সরকার।

তিনি জানান, সরকার যে কোনভাবে সোয়ান গার্মেন্টসের শ্রমিকদের সাহায্য করতে চায়।

গত মার্চ মাসে যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠানটির মূল মালিক গত মার্চ মাসে মারা যাবার পর অন্য মালিকেরা শ্রমিকেদের বকেয়া বেতন পরিশোধ না করে কারখানাটি বন্ধ করে দেয়।

এরপর তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে কারখানার ১৩শ শ্রমিক আন্দোলনে নামে। গত ১২ জুলাই থেকে তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা আবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

অবস্থান কর্মসূচি পাশাপাশি সোয়ান শ্রমিকরা গত ২১ জুলাই প্রধান কলকারখানা পরিদর্শকের কার্যালয় এবং ২৩ জুলাই ইসলামী ব্যাংক হেড অফিস ঘেরাও করে।

শ্রমিক নেতারা জানিয়েছেন, বকেয়া বেতন ও বোনাস হাতে না পাওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।

ওদিকে, আশুলিয়ায় জামগড়া এলাকায় গ্রীন লাইফ ক্লথিং নামক একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা কারখানা বন্ধের প্রতিবাদে আজ সকাল থেকে বিক্ষোভ শুরু করেছে।

মালিকপক্ষ শ্রমিকদের সাথে কোনো পূর্ব আলোচনা ছাড়াই২৫ জুলাই আকস্মিকভাবে জানায় যে কারখানাটি খামরাইয়ে স্থানান্তর করা হবে। আজ কাজে এসে কারখানা বন্ধ দেখতে পেয়ে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৬.০৭.২০১৫


Comments are closed.