>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

যাকাত-এর নামে বিত্তের ঘাতক প্রদর্শনী বন্ধ হোক

Mourning Commonআজ শুক্রবার ভোরে আবার ময়মনসিংহে পূর্বঘোষণা দিয়ে “যাকাত”এর কাপড় বিতরণের সময় কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে এবং ৫০ জনেরও বেশী আহত হয়েছে এবং আহতদেরকে ময়মনসিংহ মেডক্যাল কলেজে ভর্তি করা হয়েছে।

আমরা মর্মান্তিক এ দুর্ঘটনায় নিহতদের রূহের মাগফিরাত কামনা করছি এবং তাদর পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। একই সাথে আমরা আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। সেই সাথে আমরা ন্যাক্কারজনক এ ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

আমাদের দেশে ‘যাকাত”-এর নামে সৎ-অসৎ পথে অর্জিত বিত্তের গরম প্রদর্শন এক ধরনের সামাজিক ব্যাধি এবং মানসিক বিকৃতিতে পরিণত হয়েছে। আর এ বিত্তের প্রদর্শনী প্রায়শঃই বহু মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে, যেমনটি হয়েছে ময়মনসিংহে।

পূর্বঘোষণা না দিয়ে এবং বিত্তের প্রদর্শনী না করেও দরিদ্রদের মাঝে যাকাত বিতরণের বিভন্ন উপায় রয়েছে। কিন্তু সেসব উপায় অবলম্বন না করে পবিত্র রমযান মাসে, ঈদের আগে কতগুলো দরিদ্র পরিবারে শোক ও আহাজারী সৃষ্টিকারীরা মনুষ্য পদবাচ্যধারী হতে পারে না। এ ঘটনায় কিছু নারী স্বামী হারিয়েছন, কিছু শিশু পিতৃ বা মাতৃহারা হয়েছে। পবিত্র রমযান মাসে এ কেমন সিয়াম সাধনা!

কিন্তু এসব ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে সরকার কখনোই কোন উল্লেখযোগ্য ব্যবস্থা গ্রহণ করেনি, যা খুবই দুঃখজনক।

আমরা এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করতে এবং বিত্তের ঘাতক প্রদর্শনী বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি আহবান জানাচ্ছি।

বাংলাদেশনিউজ
১০.০৭.২০১৫


Comments are closed.