>> ঢাকা সিএমএম কোর্টে জামিন জালিয়াতিতে পাঁচজনের ১৪ বছর করে কারাদণ্ড >> সিরিয়ার রাকায় স্কুলে মার্কিন বিমান হামলায় নিহত ৩৩ >> ব্রিটিশ পার্লামেন্টের বাইরে সন্ত্রাসী হামলায় নিহত ৪

সিলেটে মনিপুরি নৃত্যের উপর মাসব্যাপী কর্মশালা শুরু

মফস্বলডেস্ক, বাংলাদেশনিউজ

Sylhet manipuri danceএকাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্ট (এমকা) একযুগ পূর্তি উপলক্ষে সিলেটে মুণপুরী নৃত্যের উপর মাসব্যাপি কর্মশালা আয়োজন করা হয়েছে। শুক্রবার সকাল ১০ টায় সিলেট নগরের নয়াসড়কস্থ চন্দ্রবিন্দু পোশাক শিল্পের ৩য় তলায় কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা পরই শুরু হয় চিত্রাঙ্গদা নৃত্যনাট্যের মহড়া।

একমার উপদেষ্টা বিমল কর ও এমকার সভাপতি দীগেন সিংহ কর্মশালার উদ্বোধন করেন। চল আমরা সবাই মিলে এক হই- এই শ্লোগানে শুরু হওয়া কর্মশালায় বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা অংশ নেন।

আয়োজকরা জানান, কর্মশালার প্রধান উদ্দেশ্যই হচ্ছে একাডেমির শুরুতে যারা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে একাডেমিকে দাড় করাতে পেরেছে তাদেরকে আমন্ত্রণ জানানো। নতুনদের সাথে সাবেকদের পরিচয় করিয়ে দেওয়া।

এমকা মূলত মনিপুরি সমাজ ও সংস্কৃতিক জন্য অনেক কাজ করে যাচ্ছে। দেশে ও বিদেশে মনিপুরি সংস্কৃতিকে তুলে ধরার মাধ্যমে মনিপুরি নৃত্যকে ধরে রেখেছে।

এমকার নৃত্য পরিচালক শান্তনা দেবী জানিয়েছেন, নাচ শিখতে আসা ছেলেমেয়েদের কয়েকদিন পর পরিবারের চাপে থামিয়ে দেয়া হয়। এভাবে চলতে থাকলে একদিন মনিপুরি নৃত্য বিলুপ্ত হয়ে যাবে। তাই এমকা একটি দ্রুপদী নৃত্য হিসেবে মনিপুরি নৃত্যকে তুলে ধরার মাধ্যমে একটি সুশীল সমাজ হিসেবে গড়ে তুলতে চায়।

# ছবি : সুরমাটাইমস

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২০.০৬.২০১৫


Comments are closed.