>> ক্রাইষ্টচার্চে শেষ টেষ্টে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস খেলতে পারছেন না >> রাজধানী ঢাকায় ‘মানবপাচার চক্রের’ ১৫ সদস্য গ্রেপ্তার >> ভারতের উত্তর প্রদেশে স্কুলবাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১৮ শিশুসহ নিহত ২৫ >> মালিতে সেনাছাউনিতে গাড়িবোমা হামলায় নিহত ৫০ >> ইয়েমেনের সাবওয়াহ প্রদেশে সৌদি সমর্থিত ৩৭ মিলিশিয়া নিহত >> কুষ্টিয়া ভেড়ামারায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত >> চাঁদপুর মতলবে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ জন নিহত

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে বৈ-সা-বি উৎসব

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bandarban 2মারমাদের সাংগ্রাইংপোয়েঃ, চাকমাদের বিজু, তনচংগ্যাদের বিষু ও ত্রিপুরাদের বৈসু, এসব মিলিয়ে বৈসাবি উৎসব। বর্ণাঢ্য শোভাযাত্রা ও নানা আয়োজনের মাধ্যমে শুরু হয়েছে মারমা অধ্যুষিত বান্দরবান জেলায় সাংগ্রাইংপোয়েঃ কিংবা বৈসাবি উৎসব।

উৎসবের প্রধান আকর্ষণ মৈত্রী পানি বর্ষণের খেলা। এটি শুরু হবে মঙ্গলবার বিকেল ৩ টায়। চারদিনের উৎসবের কর্মসূচি আজ সোমবার সকাল সাড়ে আটটায় জেলা সদরের পুরাতন রাজার মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়।

শোভাযাত্রায় অংশ নেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহম্মেদ চৌধুরী, জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কে এসমং, পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্যসহ সরকারি কর্মকর্তারা। ধর্ম-বর্ণ, দলমত নির্বিশেষে বান্দরবানে বৌদ্ধদের এই উৎসবে পাহাড়ি ও বাঙালির মিলন মেলায় পরিনত হয়।

Boishabi Bandarbanএবারে সাংগ্রাইংপোয়েঃ এর শ্লোগান হচ্ছে ‘সাম্প্রদায়িকতা, প্রতিহিংসা ও অন্ধতার কালিমা ধুয়ে মুছে যাক মৈত্রী পানিবর্ষণে’। চারদিনের অনুষ্ঠান মালায় রয়েছে মঙ্গলবার দুপুরে সাংগু নদীতে বুদ্ধমুর্তি স্নান, বুধবার ও বৃহস্পতিবার বিকেল ৩টায় পুরাতন রাজার মাঠে মৈত্রী পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রথম দিন থেকে বয়োজ্যেষ্ঠরা বিহারে অষ্টশীল পালন করেন। তরুণরা পরস্পরের মধ্যে মৈত্রী পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৩.০৪.২০১৫


Comments are closed.