>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

সত্য হলে আশান্বিত হবার মত খবর

Nigeria mapনাইজেরিয়া সরকার শুক্রবার দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, সেনাবাহিনী উত্তরপূর্বাঞ্চলীয় তিনটি প্রদেশ থেকে বোকো হারামকে বিতাড়িত করেছে এবং বোকো হারাম বিদ্রোহীদের সদর দপ্তর ধ্বংস করে দিয়েছে। খবরটি সত্য হলে আশান্বিত হবার মত ব্যাপারই বটে। তবে খবরটির সত্যতা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন, কারন ইতিপূর্বে কমকরে হলেও তিন তিন বার দেশটির সেনাবাহিনী বোকো হারাম নেতা আবু বকর সেকাউকে হত্যার দাবী করেছিল। একবারও সে খবর পরে সত্য প্রমাণ হয়নি। তাছাড়া, ২৬ ফেব্রুয়ারী যেখানে রাষ্ট্রপতি নির্বাচন, সেখানে ঠিক একদিন আগে ২৭ ফেব্রুয়ারী উত্তরপূর্বাঞ্চলীয় তিনটি প্রদেশ থেকে বোকো হারামকে বিতাড়ন এবং বোকো হারাম বিদ্রোহীদের সদর দপ্তর ধ্বংস করার খবরকে প্রেসিডেন্ট জোনাথন গুডলাকের একটি নির্বাচনী স্ট্যান্টবাজী বলে মনে করছেননাইজেরিয়া, আফ্রিকা ও আন্তর্জাতিক বিশ্লেষকরা। ফলে খবটির বিষয়ে জোরদার সংশয়ই থেকে যাচ্ছে।

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরে বোকো হারাম নাইজেরিয়ায় সন্ত্রাসী তৎপরতা ও ধ্বংসযজ্ঞ চালালেও নাইজেরিয়া সরকার ও সেনাবাহিনী তাদের বিষয়ে এক প্রকার উদাসীনতা প্রদর্শন করে এসেছে। বরং অভিযোগ রয়েছে, বোকো হারাম এর সন্ত্রাসী তৎপরতাকে কেন্দ্র করে সন্ত্রাস বিরোধী যুদ্ধের নামে নাইজেরিয়ার রাজনীতিবিদ ও জেনারেলরা বিলিয়ন বিলিয়ন ডলার আত্মসাৎ করেছেন। এখন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র একমাস আগে সেনাবাহিনীকে কিছটা তৎপর হতে দেখা গেল, এবং প্রেসিডেন্ট জোনাথন গুডলাককে মিডিয়ায় কথা বলতে দেখা গেল।

নাইজেরীয় জনতার মনে প্রশ্ন উঠেছে, সেনাবাহিনী যতি তা পারেই তাহলে এতদিন করেনি কেন? সে যাই হোক, বোকো হারামের সদর দপ্তর ধ্বংস করার খবরটি সত্য হলে তা অবশ্যই আশান্বিত হবার মত খবর।

বাংলাদেশনিউজ
২৮.০৩.২০১৫


Comments are closed.