>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

একুশে গ্রন্থমেলায় বিক্রি বেড়েছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Boi Mela 1অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-এর আজ ২৩তম দিন। প্রতিবছরের মতোই এবছর ও মেলা উপলক্ষ করে বেশ কয়েক হাজার বই ছাপা হয়েছে। প্রতিষ্ঠিত লেখকদের নতুন ও পুরাতন বইয়ের নতুন সংস্করণের সাথে যুক্ত হয়েছে নতুন লেখকও। কেউ জীবনের প্রথম বইটি প্রকাশ করেছেন অমর একুশে গ্রন্থমেলাকে কেন্দ্র করেই।

আজ ২৩ তম দিন নতুন বই এসেছে ৯৯ টি। মোড়ক উন্মোচন করা হয়েছে ১১টি নতুন বইয়ের।

সোহরাওয়ার্দী উদ্যানে মেলা প্রাঙ্গণে আগত পাঠকদের মধ্যে আজ কোন তাড়া নেই। মেলায় ঘুরছেন। বই দেখছেন। কিনছেনও। মেলার বিভিন্ন বইয়ের দোকানে কথা বলে জানা যায়, মেলার প্রথমার্ধের চেয়ে এখন বিক্রি কিছুটা বেশি। তাদের মতে মেলার শেষ সপ্তাহে যারা মেলায় আসেন তারা বেশির ভাগ বই কিনতেই আসেন। তবে অবরোধ-হরতালের কারণে ঢাকার বাইরের ক্রেতা নেই বললেই চলে।

সব দোকানেই তরুণদের ভিড়। মেলা ঘুরে দেখার জন্য নয়, বই কিনতেই এসেছেন তারা। পছন্দের লেখক আছে। বিষয়ভিত্তিক পছন্দের বইও কিনছেন তারা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নেভাল আর্কিটেকচার বিভাগের চতুর্থ বিভাগের ছাত্র বাপ্পি, ফারুক এবং নাহিদ। কবিতা, গল্প, উপন্যাস, ইতিহাস সবই আছে তাদের পছন্দের তালিকায়।

বাসস প্রতিবেদকের সাথে আলাপকালে বাপ্পী বলেন, ‘ইঞ্জিনিয়ারিং-এর কঠিন বিষয় পড়ার অবসরে অন্য বই পড়লে রিফ্রেশ লাগে। তাই বই পড়ি।’ তিনি মেলা থেকে মেজর রফিকুল ইসলাম পিএসসি’র মুক্তিযুদ্ধের চেতনার স্বরূপ এবং রফিকুন নবী’র টেরাডোকটাইল কিনেছেন।

Ekushey-book-fairঅবসরে কবিতা পড়তে ভালোবাসেন ফারুক। লেখেনও। তার ভান্ডারে তাই রবীন্দ্রনাথের গীতবিতান যেমন আছে, আছে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর কবিতা সমগ্রও। নাহিদ কিনেছেন জহির রায়হানের উপন্যাস সমগ্র।

ফেসবুক, মোবাইলের যুগে রিফ্রেশমেন্টের জন্য বই-ই কেন দরকার জানতে চাইলে আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল এ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র তানভির বলেন, ‘বইয়ের আসলে কোন বিকল্প নেই। লেখাপড়ার অবসরে যা কিছু করি না কেন, বই পড়লে ভালো লাগে। তাই বই কিনি। আর হুমায়ুন আহমেদ হলে তো কথাই নেই।’ অন্যপ্রকাশ থেকে হুমায়ুন আহমেদ-এর সব নতুন বই কিনলেন তিনি। বিক্রেতারা জানালেন, এবারো হুমায়ুন আহমেদের বইয়ের বিক্রিই বেশি।

সময় প্রকাশনীর সামনে বই কেনার আনন্দে ঝলমল করছিলো ছোট্ট মেয়ে নিঝুম। মা, বাবা আর ছোট বোনের সাথে মেলায় এসেছে। নিঝুমের বাবা ডা. রিপন বলেন, আজ শুধু মেলায় আসবো বলেই অফিস থেকে ছুটি নিয়েছি। বই পড়ার মধ্যে আলাদা স্বাচ্ছন্দ্য আছে। এখন সময় পাইনা। তবে স্ত্রী বই পড়তে ভালোবাসেন। তাই বাচ্চা এবং স্ত্রীর জন্য বই কিনেছি।

সময় প্রকাশনী থেকে প্রকাশিত যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের রচিত ‘গাঙচিল’ উপন্যাসটি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বলে জানালেন বিক্রেতারা। তারা বলেন, বর্তমানে এই বইয়ের দশম মুদ্রণ চলছে। প্রায় দশ হাজার বই বিক্রি হয়েছে বলে বিক্রেতারা জানান।

Book Fairভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর লেখা আত্মজীবনীমূলক রচনা ‘নিন্দিত নন্দন’ বর্ধিত সংস্করণ প্রকাশ করেছে শব্দশৈলী। শব্দশৈলী কর্তৃপক্ষ জানায়, এবছর এটাই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

অমর একুশে গ্রন্থমেলার নিয়মিত আয়োজনের অংশ হিসেবে বাংলা একাডেমির মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘সবুজপত্রের শতবর্ষ’ শীর্ষক আলোচনা। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন আবুল মোমেন। অধ্যাপক গোলাম মুরশিদেএর সভাপতিত্বে আলোচনা করেন ড. ইসরাইল খান এবং আবদুল আলীম।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে নবীন কিশোরের পরিচালনায় সংগীত পরিবেশন করেন সাংস্কৃতিক সংগঠন ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম’-এর শিল্পীবৃন্দ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৪.০২.২০১৫


Comments are closed.