>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

বাংলা একাডেমির স্টলে ১,০৩,২৬,৯৫০ টাকার বই বিক্রি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Boi Mela capরবিবার ছিল অমর একুশে গ্রন্থমেলা ২২তম দিন। মেলায় শনিবার পর্যন্ত (১-২১) বাংলা একাডেমির নিজস্ব স্টলে বিক্রির পরিমাণ ১ কোটি ৩ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা। এদিকে মেলায় রবিবার নতুন বই এসেছে ৬৩টি এবং ৭টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বিকেল ৪টায় অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমি প্রকাশিত এবং আবদুশ শাকুর রচিত ২ খণ্ডের রবীন্দ্রজীবন গ্রন্থ বিষয়ে ‘রবীন্দ্রনাথ : মহাজীবনের অঙ্গ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এবং অধ্যাপক ফকরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রবীন্দ্র-বিশেষজ্ঞ অধ্যাপক সনজীদা খাতুন।

প্রাবন্ধিক বলেন, জীবনের বিভিন্ন পর্যায়ে সাংসারিক ও প্রাত্যহিক রবীন্দ্রনাথ উন্নীত হয়ে গেছেন নান্দনিকতায়, বৈশ্বিকতায় করেছেন স্বতিক্রমণ। এই ধরনটি তাঁর জীবনের একটি অনন্য বৈশিষ্ট্য। জীবনের বিচিত্র ঘাটে-ঘাটে নানা মানুষের অঙ্গ সঙ্গ ও উষ্ণ-তিক্ত সম্পর্ক থেকে তিনি নিষ্কাশন করে নিতেন বিপুল সৃষ্টিকর্মের উৎস-উপাদন ও ভাববৈভব। এ-অর্থেই বলা যায়, এ যেন এক মহাজীবন- নিজ জীবনকে যে পলে-পলে সৃষ্টিমুখর করে তুলেছে। তিনি বলেন, আবদুশ শাকুর প্রণীত রবীন্দ্রজীবন রবীন্দ্রনাথের এইসব জীবনবৈশিষ্ট্য ধারণ করে গবেষকসহ সাধারণ পাঠককে তাঁর সৃষ্টির প্রতি আগ্রহী করে তুলবে।

Bangla Academyআলোচকদ্বয় বলেন, বাংলা একাডেমি আবদুশ শাকুরকে রবীন্দ্রজীবনী প্রণয়নের দায়িত্ব দিয়ে আমাদের ধন্যবাদার্হ হয়েছেন যদিও আবদুশ শাকুরের অকস্মাৎ প্রয়াণের ফলে এই জীবনীর পূর্ণাঙ্গ অংশ থেকে আমরা বঞ্চিত হয়েছি। পরিকল্পিত চার খণ্ডের প্রথম দুই খণ্ডে আবদুশ শাকুর যে গবেষণা-নিষ্ঠা ও দৃষ্টির নতুনতায় রবীন্দ্রজীবনকে ধারণ করেছেন তা বাংলা জীবনীসাহিত্যে একটি নতুন সংযোজন। তারা বলেন, কিছু অপূর্ণতা ও সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলা একাডেমি প্রকাশিত রবীন্দ্রজীবনী রবীন্দ্র- গবেষণার ধারাকে একটি নতুন মাত্রা দেবে নিঃসন্দেহে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সন্জীদা খাতুন বলেন, রবীন্দ্রভুবনের বিপুলতা ও বৈচিত্র্য আবদুশ শাকুর তাঁর রবীন্দ্রজীবন গ্রন্থে শিল্পদক্ষতার সঙ্গে তুলে ধরেছেন। কেবল তথ্য ও তত্ত্বের সমাবেশ নয় বরং জীবনরসিকের দৃষ্টিতে রবীন্দ্রবিশ্বে অবলোকন করেছেন তিনি। আবদুশ শাকুরের মতো আমরাও যদি কেবল জীবনতথ্য দিয়ে নয়; সাহিত্যসৃষ্টির মধ্য দিয়ে রবীন্দ্রনাথকে দেখি তবে আমাদের সত্যদর্শন ঘটবে। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ মঞ্চস্থ করবে নাটক রাজারবাগ’৭১। নাটকটি পরিচালনায় রয়েছেন মোঃ শরিফুল আলম।

আজকের অনুষ্ঠান
আজ সোমবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে সবুজপত্রের শতবর্ষ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন আবুল মোমেন। আলোচনায় অংশগ্রহণ করবেন অধ্যাপক সৌভিক রেজা এবং আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক গোলাম মুরশিদ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২৩.০২.২০১৫


Comments are closed.