>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

পাবনায় মাসব্যাপী বইমেলায় উপচে পড়া ভিড়

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Pabna Book fairপাবনায় মাসব্যাপী বইমেলা পরিণত হয়েছে জ্ঞানপিপাসু ও সংস্কৃতিপ্রিয় সকল শ্রেণী ও বয়সের মানুষের মিলনস্থল। ব্যাপকভাবে জমে উঠেছে এই বইমেলা। বই বিক্রি করে খুশি বিক্রেতারা। বিকেল থেকে রাত ১১টা পর্যন্ত জমজমাট থাকে এই মেলা।

গত ১ ফেব্রুয়ারি সন্ধ্যায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তনে বইমেলা উদযাপন পরিষদ সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মুহম্মদ নুরুন্নবীর সভাপতিত্বে মাসব্যাপী বইমেলার উদ্বোধন করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী।

এখন প্রতিদিন বিকেল গড়ার সাথে সাথে মেলা প্রাঙ্গণ হয়ে উঠে মানুষের পদচারণায় মুখর। বইয়ের স্টলে থাকে ক্রেতাদের উপচেপড়া ভিড়। মেলা ঘুরে দেখা যায়, শিশু শিক্ষার্থীরাই বই কিনতে বেশী আগ্রহী। বিশেষ করে পাবনা জেলা স্কুল ও সরকারি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের বেশি বই কিনতে দেখা গেছে। কলেজ পড়–য়া শিক্ষার্থীরা তথ্য ও প্রযুক্তি সংক্রান্ত বই সংগ্রহ করছে বেশী। বই বেচাকেনার পাশাপাশি মেলায় প্রতিদিন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে প্রচুর শ্রোতা ও দর্শণার্থীর সমাগম ঘটে। সব মিলিয়ে মাসব্যাপী এ বইমেলা পরিণত হয়েছে পাবনার মানুষের মিলন মেলায়।

বই মেলায় আগত পাবনা কলেজের প্রভাষক আবুল কালাম আজাদ বলেন, বই প্রকাশনা, পড়া ও লেখা জ্ঞান সঞ্চালনের প্রধান হাতিয়ার। বই পড়ার মাধ্যমেই জ্ঞান অর্জন করা যায়। এই মেলার মাধ্যমে বিনোদন ও জ্ঞান অর্জন করার সুবিধা হয়েছে। এজন্য ছেলে ও স্ত্রীকে নিয়ে প্রায়ই আসি মেলায়।

বিশিষ্ট লেখক ড. মোল্লা মোহাঃ কফিল উদ্দিন বলেন, মেলার জায়গা কম হওয়ায় এবার মেলায় স্টল দিতে পারি নাই। মেলার জায়গা আরোও বাড়ানো প্রয়োজন।

আয়োজক কমিটির অন্যতম ব্যক্তি অধ্যক্ষ আব্দুল মতীন বলেন, পাবনার মানুষ বই মেলায় যেভাবে ঝুঁকছে তা খুবই ভালো লক্ষণ। বিশেষ করে দেশে যে সহিংসতা চলছে কঋ উপেক্ষা করে সবাই মেলায় আসছে। এটাই প্রমাণ করে মানুুষ সুস্থ বিনোদন ও সংস্কৃতি পছন্দ করে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ২০.০২.২০১৫


Comments are closed.