>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

জাটকা নিধন বন্ধেই তৎপর হওয়া আবশ্যক

BDN Editorialজাটকা উদ্ধারের খবর কোন সুখবর নয়। প্রায়শই দেখা যায় সংবাদ মাধ্যোম ৩০০, ৫০০, ৮০০, ১০০০ বা ১২০০ কেজি জাটকা আটকের খবর প্রকাশিত হয়। জাটকা আটক ও তার সংবাদ প্রকাশিত হওয়াটা কী নিরর্থক নয়? কারণ, জাটকা (ইলিশ জাতীয় মাছ) ধরে পানির উপরে ওঠানোর সাথে সাথে তা মারা যায়। ফলে ধৃত জাটকা আর জীবীত করা যায়না বা নদীতে পুনরায় ছেড়ে দেয়া যায় না। কাজেই জাটকা আটকের সংবাদ প্রকাশ মৎস্য বিভাগীয় বা আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কর্মকর্তাদের কোন কৃতিত্বে বিষয় হতে পারে না।

তাদেঁর আসল কৃতিত্বের বিষয় হবে যদি ঘন ঘন জাটকা আটক করতে না হয় এবং কেউ জাটকা না ধরে বা ধরতে না পারে সেটা নিশ্চিত করতে পারা। তাহলে জাটকা আটক করে নিলামে তোলা বা বিনষ্ট করার পরিবর্তে ৫০০ কেজি জাটকা ২০০০ কেজি ইলিশে পরিণত হবার সুযোগ পাবে, মৎস্যজীবীরাও অধিক হারে পরিণত ইলিশ শিকার করতে পারবে, দেশের বার্ষিক মৎস্য উদপাদন বৃদ্ধি পাবে এবং সামান্য হলেও দেশের জিডিপি প্রবৃদ্ধিতে সহায়ক হবে।

আমরা মনে করি, জাটকা আটকের সচিত্র খবর প্রকাশের চেয়ে বরং এসব জাটকা যাতে পানিতে থাকার সুযোগ পায় সেটা নিশ্চিত করার দিকেই সংশ্লিষ্ট সবার মনযোগী হওয়া বাঞ্ছণীয়। আসলে জাটকা উদ্ধার নয়, ধরা ও নিধন বন্ধ হওয়াটাই আবশ্যক!

বাংলাদেশনিউজ
০৯.০২.২০১৫


Comments are closed.