>> শাওয়ালের চাঁদ দেখা গেছে কাল ঈদ >> পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে তেল ট্যাংকার বিস্ফোরণে ১২৩ জন নিহত

মৌলভীবাজারে গারো আদিবাসীদের ঐতিহ্যগত উৎসব ওয়ানগালা উদযাপিত

বিশ্বজিৎ রায়, মৌলভীবাজার

Moulavibazar Garo Wangalaমৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের সীমান্তবর্তী পুরাতন চৈলতা ছড়া পুঞ্জিতে জমকালো আয়োজনের  মধ্যে দিয়ে গারো আদিবাসীদের সংস্কৃতির  ঐতিহ্যগত উৎসব “ওয়ানগালা” সম্পন্ন হয়েছে।

গত ১৩ ও ১৪ ডিসেম্বর ২দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে উৎসবটি পালন করে গারোরা। কুলাউড়া ওয়ানগালা কমিটির আয়োজনে কারিতাস, আইপিডিএস ও স্থানীয় গারো আদিবাসীদের সহযোগিতায় বৃহৎ উৎসবে রূপ নেয় এবারের অনুষ্ঠানটি।

আমুলী পানপুঞ্জির মন্ত্রী ও ওয়ানগালা উদযাপন কমিটির সভাপতি প্রত্যুষ আশাক্রা এর সভাপতিত্বে ও সদস্য সচিব জয়ন্ত লরেন্স রাকসাম, সহ-সভাপতি ডাঃ পিটার রুরাম ও তমাল আজিম এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, সিলেট ধর্ম প্রদেশের ধর্মপাল বিজয় এন ডি ক্রজ (ওএমআই)।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, লক্ষীপুর মিশনের পালক পুরোহিত ফাদার যোসেফ গমেজ (ওএমআই), ফাদার সুধীর গমেজ (ওএমআই), ফাদার ভ্যালেন্টাইন, সাংবাদিক আকমল হোসেন নিপু, সালেহ এলাহী কুটি, মি. ফেলিক্স আশাক্রা, আদিবাসী নেত্রী ফ্লোরা বাবলী তালাং, আইপিডিএস অফিস ইন্চার্জ অরিজেন খংলা, সাংবাদিক মোঃ আলাউদ্দিন কবির, শিক্ষক সামুয়েল হাজং প্রমুখ।

Moulavibazar Wangalaপরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। সেটি পরিচালনা করেন অরভিল রেমা।

উল্লেখ্য, গারো (মান্দি) আদিবাসীরা যে সকল শস্য চাষ করে সেই শস্য তাদের বিশ্বাস ইশ্বরের দান। তাই আদিকাল থেকে প্রতি বছর তারা অনুষ্ঠানের মাধ্যমে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানায় এবং বছরের প্রথম উৎপাদিত শস্যগুলো সৃষ্টিকর্তার উদ্দেশ্যে উৎসর্গ করে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, জের, ১৫.১২.২০১৪


Comments are closed.